Search
Close this search box.
Search
Close this search box.

কালই গ্রেফতার করা হবে খালেদা জিয়াকে?

khaledaজিয়া অরফানেজ ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় গ্রেফতারি পরোয়ানা রয়েছে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে। কাল বুধবার এই মামলা দু’টির শুনানির তারিখ রয়েছে। কিন্তু বেগম খালেদা জিয়া এতে হাজির হবেন না বলে সিদ্ধান্ত নিয়েছেন। তার আইনজীবী ইতিমধ্যে সাংবাদিকদেরকে এটি জানিয়েও দিয়েছেন। আর অন্যদিকে সরকারের তরফে জানা গেছে, খালেদা জিয়া আদালতে হাজির না হলে ওইদিনই তাকে গ্রেফতার করা হতে পারে। এ সিদ্ধান্ত প্রায় চূড়ান্ত বলেও সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

উল্লেখ্য, গত ২৫ ফেব্রুয়ারি আদালত খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। একই সঙ্গে ৪ মার্চ পরবর্তী তারিখ ধার্য করেন। গতকাল পর্যন্ত আদালতের পরোয়ানা সংশ্লিষ্ট থানার পুলিশ পায়নি বলে জানানো হয়েছে।

chardike-ad

তবে এর চার দিন পর রোববার অন্য একটি মামলায় খালেদা জিয়ার কার্যালয়ে তল্লাশি চালানোর যে পরোয়ানা জারি করা হয়েছে, তা ওই দিন রাতেই গুলশান থানায় পৌঁছেছে বলে থানার কর্মকর্তারা নিশ্চিত করেছেন ।

আগামীকাল জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির মামলায় খালেদা জিয়া আদালতে যাবেন কি না, সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে তাঁর অন্যতম আইনজীবী সানাউল্লাহ মিয়া বলেছেন, নিরাপত্তাজনিত কারণে খালেদা জিয়া এর আগে আদালতে যাননি। নিরাপত্তা নিশ্চিত না হলে এবারও তিনি যাবেন না। তা ছাড়া, যেহেতু খালেদা জিয়ার জামিন বাতিল করা হয়েছে, সেহেতু আদালতে হাজিরার প্রশ্নই আসে না।

তাহলে খালেদা জিয়ার অবস্থান কী হবে, এ প্রশ্নের জবাবে সানাউল্লাহ মিয়া বলেন, ‘তিনি যে রকম আছেন, সে রকমই থাকবেন।’

বিএনপি নেতাদের বক্তব্য হলো, খালেদা জিয়াকে তাঁর কার্যালয় থেকে বের করতে গত দুই মাসে সরকার একের পর এক নানা কৌশল নিয়েছে। এরই অংশ হিসেবে গ্রেফতারি পরোয়ানা এবং সর্বশেষ ওই কার্যালয়ে তল্লাশি চালানোর পরোয়ানা জারি করা হয়েছে। তাঁদের আশঙ্কা, খালেদা জিয়াকে জোর করে আদালতে হাজির করে ওই কার্যালয়ে তল্লাশি চালাতে পারে পুলিশ। তল্লাশির নামে ওই কার্যালয়ে থাকা বিএনপির নেতা ও কর্মকর্তাদের বের করে কার্যালয়টি বন্ধ করে দিতে পারে, যাতে খালেদা জিয়া আদালত থেকে জামিন পেলেও ওই কার্যালয়ে আর ঢুকতে না পারেন। আর এ কারণেই বেগম খালেদা জিয়া কার্যালয় থেকে বের হচ্ছেন না।