Search
Close this search box.
Search
Close this search box.

কোরিয়ায় স্কুলের শিক্ষার্থীদের মোবাইল ব্যবহারে উদ্বেগ

smartphones_322দক্ষিণ কোরিয়ার প্রাথমিক, মিডল ও হাই স্কুলে অধ্যয়নরত শিক্ষার্থীদের শতকরা ২৮ শতাংশ দিনে তিন ঘণ্টা স্মার্ট ফোনের পিছনে ব্যয় করে। সম্প্রতি সিটি কাউন্সিলে দাখিলকৃত সিউল মেট্রোপলিটন অফিস অফ এডুকেশনের করা এক প্রতিবেদনে এমন তথ্যই উঠে আসে। মেট্রোপলিটন অফিস অফ এডুকেশন এই জমাকৃত বিবরণীর সাথে সাথে শিশু স্বাস্থ্যে নিজেদের উদ্বেগের কথাও প্রকাশ করেন।

গত বছর প্রায় ১.০৯৮ মিলিয়ন বিদ্যালয় পড়ুয়া ছাত্র ছাত্রীদের নিয়ে প্রতিবেদনটি করা হয়। যেখানে প্রায় ৫৮.৭ শতাংশই স্মার্ট ফোন ব্যবহার করে, যাদের মাঝে ১৬.৮ শতাংশ দিনে তিন থেকে পাঁচ ঘণ্টা ফোনের পিছে সময় ব্যয় করে। আর ১১.২ শতাংশ পাঁচ ঘণ্টারও বেশী সময় ফোন ব্যবহার করে থাকে।

chardike-ad

ছোট পর্দার দিকে দীর্ঘ সময় ব্যাপী তাকিয়ে থাকার ফলে চোখ শুকিয়ে যাওয়া সহ দৃষ্টি শক্তির উপর যথেষ্ট বাজে প্রভাব ফেলে। এছাড়া ঝুকে ফোন ব্যবহারের ফলে পিঠে সমস্যা এবং শরীরের স্বাভাবিক বৃদ্ধিও ব্যাহত হওয়ার আশংকা থাকে।

যেহেতু স্মার্ট ফোনের ব্যবহার কমানো সম্ভব নয়, বিশেষজ্ঞরা ফোন ব্যবহারের সময় ডিভাইসটি বার বার নড়ানো ও চোখ এবং স্ক্রিনের মধ্যে দূরত্ব ৩০ সেন্টিমিটার রাখার পরামর্শ দেন। ফলে পেশী বার বার সংকোচন প্রসারণের মাধ্যমে যেকোনো ধরণের সমস্যা সৃষ্টি হওয়ার সম্ভাবনা কম থাকে।