Search
Close this search box.
Search
Close this search box.

রাজধানীতে সাইকেল বোমা

cycle bombরাজনৈতিক অস্থিরতায় যেসব নাশকতার ঘটনা ঘটছে তাতে অভিনব পন্থা অবলম্বনের নজির পাচ্ছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। রোববার রাজধানী ঢাকায় পুলিশের বিশেষ বাহিনী র‌্যাব একটি সাইকেলসহ এক তরুণকে গ্রেফতার করেছে যে সাইকেলটির পাইপের মধ্যে ভরা ছিল বিস্ফোরক।

এবং এতে ট্রিগারিং মেকানিজম ব্যবহার করে পুরো সাইকেলটিকেই একটি চলন্ত বোমায় পরিণত করা হয়েছে। এই ঘটনার সূত্র ধরে র‌্যাব আজ শতাধিক ককটেল ও পেট্রলবোমাও উদ্ধার করেছে। আটকদের তারা বিরোধী দল বিএনপির ছাত্রদলের নেতা-কর্মী হিসেবে চিহ্নিত করছে।
ওদিকে চট্টগ্রামে পাহাড়ের গোপন স্থান থেকেও উদ্ধার করা হয়েছে প্রায় সমপরিমাণ বোমা ও অন্যান্য অস্ত্র। র‌্যাব বলছে, গতকাল গভীর রাতে ঢাকার কাকরাইলের কর্ণফুলী গার্ডেন সিটি নামে একটি শপিং কমপ্লেক্সের সামনে থেকে রকিবুল ইসলাম নামে এক তরুণকে তারা একটি বাইসাইকেলসহ আটক করেছে। পরে পরীক্ষা নিরীক্ষায় বেরিয়ে আসে পুরো সাইকেলটিই একটি বোমা।

chardike-ad

এর পাইপগুলোর ভেতরে গান পাউডার ভরা, এবং রয়েছে ট্রিগারিং মেকানিজম। এই রকিবুল ইসলামকে জিজ্ঞাসাবাদ করে যে তথ্য পাওয়া যায়, তারই ভিত্তিতে সকালের দিকে সূত্রাপুরের কলতাবাজারের একটি বাসায় অভিযান চালিয়ে আমিনুল ইসলাম ও রিয়াজুল ইসলাম নামে আরো দুজনকে আটক করা হয় এবং উদ্ধার করা হয়।

আটচল্লিশটি পেট্রোলবোমা, ৫৮টি ককটেল বোমা, একটি পাইপ বোমা, আধা-কেজি গান পাউডার ও অন্যান্য বোমা তৈরির সরঞ্জাম। এরা সবাই ঢাকার তিতুমীর কলেজের ছাত্র এবং ছাত্রদলের রাজনীতির সাথে যুক্ত বলে  র‌্যাব জানাচ্ছে।

এদিকে চট্টগ্রাম থেকে পাওয়া খবরে জানা যাচ্ছে, সীতাকুন্ডর একটি দুর্গম পাহাড়ে অভিযান চালিয়ে ৬৯টি পেট্রোল বোমা, ৫০টি ককটেল বোমা, অন্যান্য আগ্নেয়াস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করেছে পুলিশ।

পুলিশ বলছে, এটি ছিল মূলত একটি প্রশিক্ষণ শিবির যেখানে বোমা বানানোর ও ছোড়ার প্রশিক্ষণ দেয়া হতো। ওই এলাকার আরো কয়েকটি পাহাড়ে এ ধরণের বোমার মজুদ ও প্রশিক্ষণ শিবির থাকতে পারে এমন সন্দেহে পুলিশ পাহাড়গুলোতে অভিযান অব্যাহত রেখেছে।

বাংলাদেশে গত জানুয়ারি মাস থেকে যে রাজনৈতিক অচলাবস্থা তৈরি হয়েছে তাতে যানবাহনে পেট্রলবোমা হামলা চালিয়ে নাশকতার বহু ঘটনা ঘটেছে। গত দুই মাসে শুধুমাত্র যানবাহনে পেট্রলবোমা হামলা ও অগ্নিসংযোগের ঘটনায় সারাদেশে অন্তত ৬৩ জন প্রাণ হারিয়েছে বলে স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানাচ্ছে।

এসব নাশকতা ও বোমা হামলা রোধ করার উদ্দেশ্যে তথ্য-দাতাদের জন্য পুরস্কার ঘোষণা করে বাংলাদেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।– বিবিসি