Search
Close this search box.
Search
Close this search box.

৩২ টাকা কেজি দরে চাল কিনবে সরকার

http://www.dreamstime.com/royalty-free-stock-photography-long-grain-rice-burlap-sack-image12370437চলতি বোরো মৌসুমে ধান, চাল ও গম সংগ্রহের লক্ষ্যমাত্রা ও দাম নির্ধারণ করেছে সরকার। এবার ৩২ টাকা দরে ১০ লাখ টন চাল ২২ টাকা দরে এক লাখ টন ধান এবং ২৮ টাকা দরে ১ লাখ টন গম সংগ্রহ করবে খাদ্য মন্ত্রনালয়ের অধীন খাদ্য অধিদফতর। আগামী ১ মে থেকে সংগ্রহ অভিযান শুরু হবে। ৩১ আগস্ট পর্যন্ত চলবে ধান ও চাল সংগ্রহ মৌসুম এবং গম সংগ্রহ হবে ৩০ জুন পর্যন্ত।

মঙ্গলবার সচিবালয়ে খাদ্য পরিকল্পনা ও পরিধারন কমিটির বৈঠক শেষে খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম এ কথা জানান।

chardike-ad

গত বছরও ১ মে থেকে বোরো মৌসুমের ধান-চাল ও গম সংগ্রহ শুরু হয়। গত মৌসুমে ৩১ টাকা কেজি দরে চাল এবং ২০ টাকা কেজি দরে ধান এবং ২০ টাকা কেজি দরে চাল সংগ্রহ করা হয়। এছাড়া ২৭ টাকা কেজি দরে দেড় লাখ টন গম কেনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। গত মৌসুমে ধান ও চালের সংগ্রহ মূল্য ছাড়াও বাড়ানোর পাশাপাশি সংগ্রহের পরিমানও বাড়ানো হয়। তবে গমের দাম বাড়ানো হলেও সংগ্রহের পরিমান একই ছিলো।

এবারের মৌসুমে চাল ও গমের দাম প্রতি কেজিতে এক টাকা এবং ধানের দাম কেজিতে ২ টাকা বাড়ানো হয়েছে।

গতকাল সচিবালয়ে খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভায় খাদ্যমন্ত্রী ছাড়াও অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রানমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া প্রমুখ উপস্থিত ছিলেন।