Search
Close this search box.
Search
Close this search box.

বুয়েট শিক্ষক জাহাঙ্গীরের বিরুদ্ধে এবার রাষ্ট্রদ্রোহ মামলা

293px-BUET_LOGO.svg_যুদ্ধাপরাধের জন্য জামায়াত নেতা কামারুজ্জামানের ফাঁসি নিয়ে বিরূপ মন্তব্যের অভিযোগে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) প্রফেসর ড. মো. জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা হয়েছে।

বৃহস্পতিবার ঢাকা সিএমএম আদালতে বুয়েটের ড. এমএম রশিদ হলের আবাসিক ছাত্র সায়েম হোসেন এ মামলা দায়ের করেন।

chardike-ad
 ঢাকা মহানগর ম্যাজিস্ট্রেট শাহরিয়ার মাহমুদ আদনান আদেশে উল্লেখ করেন, যেহেতু রাষ্ট্রদ্রোহের মামলা দায়ের করতে সরকারের অনুমোদন প্রয়োজন। কিন্তু এই মামলায় সরকারের যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন ছাড়াই মামলাটি দায়ের করা হয়েছে। তাই সরকারের যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন গ্রহণ করে শাহবাগ থানার ওসিকে মামলা গ্রহণের নির্দেশ দেন।

মামলায় বাদী তার অভিযোগে বলেন, গত ১১ এপ্রিল ফেসবুকে বুয়েটের ‘আড়ি পেতে শোনা’ নামক একটি গ্রুপে বুয়েট শিক্ষার্থী দিপু সরকার ‘কামারুজ্জামনের ফাঁসি কার্যকর’ শিরোনামে একটি স্ট্যাটাস দেন। ওই স্ট্যাটাসে প্রফেসর জাহাঙ্গীর আলম মন্তব্য করেন যে, ‘এটা কখনোই হবে না। অপেক্ষা কর ও দেখ। দিন দিন তোমরা সবাই রাজাকারদের চেয়েও খারাপ হবে। অবিচার কখনোই ভালো হয় না’। এরপর শিক্ষার্থীরা তার প্রতিবাদ করলে তিনি আবার লিখেন, ‘জয় মা কালি, জয় ইন্ডিয়া। জয় মাসেল পাওয়ার, জয় পলেটিক্স।” তার এই সকল বক্তব্যকে দণ্ডবিধির ১২৪-এ ধারায় রাষ্ট্রদ্রোহিতা এবং ২৯৫-এ ধারার কোন শ্রেনী বিশেষের ধর্ম বা ধর্মীয় বিশ্বাসকে করার অপরাধ মর্মে মামলায় বলা হয়েছে।

উল্লেখ্য, এই ঘটনাকে কেন্দ্র করে একইদিন প্রফেসর ড. মো. জাহাঙ্গীর আলমের ওপর হামলা করে ছাত্রলীগ নেতাকর্মীরা। পরে ওই ঘটনা তদন্তে কমিটি গঠন করে বুয়েট প্রশাসন। পাল্টাপাল্টি কর্মসূচি দিয়েছে বুয়েট শিক্ষক সমিতি ও ছাত্রলীগের বুয়েট শাখা। ঘটনার প্রতিবাদ ও জড়িত ছাত্রলীগ নেতাকর্মীদের শাস্তির দাবিতে বুয়েট শিক্ষক সমিতি আগামী রোববার পর্যন্ত কর্মবিরতি পালনের ঘোষণা দিয়েছে। অন্যদিকে শিক্ষককে অপসারণের দাবিতে ছাত্রলীগ অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছে।