Search
Close this search box.
Search
Close this search box.

হজ ফ্লাইট শুরু ১৬ আগস্ট

Hajj_passengerচলতি বছরের হজ ফ্লাইট আগামী ১৬ অাগস্ট থেকে শুরু হবে এবং ১৮ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন বৃহস্পতিবার সচিবালয়ে সংশ্লিষ্ট এয়ার লাইন্সসমূহের প্রস্ততি বিষয়ক এক আন্তঃমন্ত্রণালয় সভাশেষে সাংবাদিকদের এই তথ্য জানান।

মন্ত্রী বলেন, ‘বাংলাদেশ থেকে এবার ১ লাখ ১ হাজার ৭৫৮ জন হজব্রত পালন করতে পারবেন। বাংলাদেশ বিমান এবং সৌদি এয়ারলাইন্স সমানুপাতিক হারে যাত্রী পরিবহন করবে। এ ছাড়া হজের জন্য ওয়ানওয়ে টিকেটের কোন সুযোগ থাকছে না। ফিরতি ফ্লাইটের যাত্রীদের সুবিধার্থে মক্কা ও মদিনায় চেকিং পয়েন্টস-এর ব্যবস্থা রাখা হবে । এর ফলে বিমান বন্দরে যাত্রীদের মালামাল পরিবহন কিংবা চেকিং-এর বিড়ম্বনা পোহাতে হবে না।

chardike-ad

তিনি আরও বলেন, সিদ্ধান্ত অনুযায়ি হজযাত্রীদের জমজমের পানিও আনতে হবে না। এয়ার লাইন্স দুটি নিজ উদ্যোগে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জমজমের পানি সরবরাহ করবে।

সৌদি সরকারের প্রদত্ত রেংকিংয়ে গতবছর হজ ব্যবস্থাপনায় বাংলাদেশ প্রথম স্থান অর্জন করেছে বলেও জানান মন্ত্রী।

রাশেদ খান মেনন বলেন, এ বছর হজ্জ ফ্লাইট আরও সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে ভলান্টিয়ার সার্ভিসিং-এর ব্যবস্থা করা হবে। টিকেট নিয়ে যাত্রীদের অতীতে যে বিড়ম্বনা পোহাতে হয়েছে এ বছর থেকে তার পুনরাবৃত্তি যাতে না হয় সে জন্য টিকেটিং ব্যবস্থাপনায় স্বচ্ছতা আনা হয়েছে।

বৈঠকে সিন্ধান্ত অনুযায়ি প্রতিজন হজযাত্রী লাগ্যাজে ৩২ কেজি এবং হাতে ৭ কেজি মালামাল পরিবহন করতে পারবেন। এছাড়া আগামী ২৭ সেপ্টেম্বর থেকে ফিরতি ফ্লাইট শুরু হয়ে তা ২৮ অক্টোবর পর্যন্ত চলবে বলেও জানান মন্ত্রী।

এ সময় বৈঠকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব খোরশেদ আলম চৌধুরী, ধর্ম মন্ত্রণালয়ের সচিব চৌধুরী বাবুল হাসান, সিভিল এভিয়েশন চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল সানাউল হক, সৌদি এয়ারলাইন্স-এর নির্বাহী মীর ওমর খাইয়াম, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স-এর পরিচালক (সেলস) মোহাম্মদ শাহনেওয়াজ, আটাব সভাপতি এস এম মন্জুর মোর্শেদ মাহবুব উপস্থিত ছিলেন।