Search
Close this search box.
Search
Close this search box.

বলিউড মুসলিম অভিনেতাদের জীবনে ধর্মের প্রভাব

boluwoodবলিউডে মুসলিম খানদের প্রবল আধিপত্য। বলিউডের বাদশাহ হিসাবে পরিচিত এখন শাহরুখ খান। জনপ্রিয়তায় কম নন সালমান খান। আমির খানও কম প্রভাবশালী নন।

বলিউডের প্রভাবশালী তারকা সালমান খান এক টুইটার বার্তায় লিখেছেন, জিহাদ শব্দের অর্থ সংগ্রাম। ভালোর জন্য সংগ্রাম। কিন্তু আজকাল জিহাদ শব্দের অপব্যবহার হচ্ছে সবচেয়ে বেশি। ফ্যাসাদকে জিহাদ বানিয়ে দিয়েছে লোকেরা।

chardike-ad

গত ১৬ই ডিসেম্বর পাকিস্তানের পেশোয়ারে অস্ত্রধারীদের হামলায় প্রাণ হারায় ১৩২ জন স্কুলশিশু। এ ঘটনার প্রেক্ষিতে গত ২০শে ডিসেম্বর পৃথক পৃথক টুইটে এসব মন্তব্য করেন ‘দাবাং’ খ্যাত এ বলিউড তারকা। এর আগে সম্প্রতি বিগ বস ৮ অনুষ্ঠানের একটি পর্ব অনাড়ম্বরভাবে উপস্থাপনা করেন এর সঞ্চালক সালমান খান।

পেশোয়ার হত্যাকাণ্ডের ঘটনার প্রতিবাদে সালমান খান তার টুইটার বার্তায় লিখেছেন, একটি নিরীহ জীবন বাঁচানোর মানে হচ্ছে পুরো মানবজাতিকে বাঁচানো। আর একটি জীবন হত্যা করার মানে হলো পুরো মানবজাতিকে হত্যা করা। নিরীহ মানুষকে হত্যা করা সবচেয়ে ঘৃণ্য অপরাধ।

তিনি আরও লিখেছেন, এমনকি যুদ্ধের সময়ও শিশু, নারী, বৃদ্ধ মানুষ, ধর্মীয় স্থাপনা ও কৃষিকাজের ক্ষতি করতে পারেন না আপনি। যারা ধর্মের নামে হত্যা করে, তারা পবিত্র বইটি পড়েনি। যাদের হাত ও মুখের কথা থেকে লোকজন নিরাপদ নয়, তারা আমাদের কেউ না।

এভাবে ধর্ম কতটা প্রভাব ফেলে এই বলিউড অভিনেতাদের জীবনে। আর ধর্মের বিধি বিধান কতটা পালন করেন তারা এসব বিষয়ে মানুষের আগ্রহের শেষ নেই।

এ বিষয় নিয়ে এনডিটিভি এক অনুষ্টানের আয়োজন করেছিলো। সেখানে তারা স্বীকার করেন তাদের ব্যক্তি জীবনে ধর্মের গুরুত্ব রয়েছে। ধর্মীয় বিধিবিধান পালনের চেষ্টা করেন তারা।

বারখা দত্তের উপস্থাপনায় সে আলোচনায় অংশ নিয়েছিলেন ড. জাকির নায়েক, শাহরুখ খান, সোহা খান, করন জোহর প্রমুখ।

দেখুন সেই আলোচনার ভিডিও: