Search
Close this search box.
Search
Close this search box.

মালয়েশিয়ার কাঁঠাল

malaysia-jackমালয়েশিয়ানরাও কাঁঠাল খায়। তবে ওদের কাঁঠাল আমাদের মতো নয়। আমাদের কাঁঠাল ভাঙার আগে হাতে ভালো মতো শর্ষের তেল মেখে নিতে হয়। আমাদের কাঁঠাল ভাঙলেই ভেতরে অসংখ্য কোষ বা কোয়ার ছড়াছড়ি। মালয়েশিয়ান কাঁঠাল আবার সেরকম নয়।

নামে যদিও বিস্তর তফাৎ। আমাদের কাঁঠাল ওদের দুরিয়ান।

chardike-ad

আমাদের দেশের কাঁঠালের উপরিভাগে যে কাঁটা থাকে, কচি কাঁঠালের কাঁটাগুলো হয় ধারালো। আর বুড়ো কাঁঠালের ভোঁতা। কাঁঠাল পরিপক্ক হতে কাঁটাগুলোও ধীরে ধীরে প্রসারিত হতে থাকে। দুরিয়ানের বেলায় কিন্তু তা নয়।

দুরিয়ানের কাঁটাগুলো কাঁঠালের চেয়ে আরও বড় আর আরও ধারালো। দুরিয়ানের আকার অবশ্য কাঁঠালের চেয়ে অনেক সময় ছোট হয়। আমাদের কাঁঠালের আকারের তো আবার সীমা পরিসীমা নেই। কোনওটা বিশাল, আবার কোনোটা এইটুকুন। দুরিয়ানগুলো প্রায় একই রকমের। তবে দুরিয়ানের কোয়া বা কোষগুলো কাঁঠালের কোয়ার চেয়ে আকারে বেশ বড়। দুরিয়ানে থাকে লম্বালম্বি চার থেকে পাঁচটা ফালি বা অংশ। প্রত্যেকটা ফালিতে কোয়া থাকে বড়জোর দুটো। একটাও থাকে।

সে হিসেবে একেকটা দুরিয়ানে কোয়া হতে পারে সর্বাধিক দশটা। কিন্তু কাঁঠালের? অনেকগুলো। দুরিয়ান গাছও কিন্তু কাঁঠাল গাছের মতো শক্তপোক্ত।

আকারেও বিশাল। আর ফলের নাম দুরিয়ান হয়েছে দুরি থেকে। মালয় ভাষায় ‘দুরি’ মানে কাঁটা। দুরিয়ানের সঙ্গে কাঁঠালের গরমিল যতখানি, মিল তারচেয়ে ঢের বেশি। বিচির কথাই ধরা যাক। কাঁঠালের বিচি রান্না করে খাওয়া তো যায়ই, ভেজেও খাওয়া যায়। কাঁঠালের বিচির ভর্তার স্বাদের কথা কে ভুলতে পারে। দুরিয়ানের বিচিও তাই। রান্না করেও খাওয়া যায়, আবার ভেজেও খাওয়া যায়। কাঁচা কাঁঠাল রান্না করে খেতেও কম সুস্বাদু নয়। দুরিয়ানও কাঁচা অবস্থায় রান্না করে খেতে দারুণ মজা। কেবল মালয়েশিয়া নয়, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড আর সিঙ্গাপুরের মানুষদের কাছে গরমের ফল দুরিয়ান না হলেই যেন নয়।

দুরিয়ানের জনপ্রিয়তা ফিলিপাইন, ভিয়েতনাম আর মিয়ানমারেও অনেক। এদিকে মালয়েশিয়ার জাতীয় ফলই হচ্ছে দুরিয়ান। আমাদের যেমন কাঁঠাল। দেশে অনেকে কাঁঠালের গন্ধ সহ্য করতে পারেন না। আবার অনেকের কাছেই কাঁঠাল স্বাদে অনন্য। দুরিয়ানের বেলায়ও তাই। এজন্যই বলে, দুরিয়ানের গন্ধ নরকের দুর্গন্ধের মতো কিন্তু স্বাদ স্বর্গের মতো। অনেকে দুরিয়ানের গন্ধের সঙ্গে পচা পেঁয়াজের গন্ধের মিলও খুঁজে পেয়েছেন। তবে গন্ধ নিয়ে যতই মাতামাতি করা হোক না কেন, দুরিয়ানের স্বাদ একবার যার মনে ধরেছে তাকে প্রতিবছর কাছে টানবেই।

দুরিয়ানের ৩০টি প্রজাতি আছে। তবে ভক্ষণযোগ্য প্রজাতির সংখ্যা ৯টি। পশ্চিমা বিশ্বেও দুরিয়ান পরিচিত ৬০০ বছর ধরে। তবে আর্ন্তজাতিক বাজারে পাওয়া যায় একমাত্র ‘দুরিও জিবাথিনাস’ প্রজাতির দুরিও। আর দুরিয়ানের সবচেয়ে বড় রপ্তানিকারক দেশ হচ্ছে থাইল্যান্ড। পৃথিবীতে যেখানে বছরে প্রায় পনের লাখ টন দুরিয়ান উৎপাদন হয়, সেখানে থাইল্যান্ড একাই উৎপাদন করে আট লাখ টন। মে মাসের শুরুতে থাইল্যান্ডে প্রতিবছর দুরিয়ান উৎসবও হয়। তার মানে আমাদের কাঁঠাল পাকার সময়টাতেই দুরিয়ান পাকে। মার্চে গাছে ফুল আসে।

তিনমাস গাছে ঝোলার পর তবে দক্ষিণ-পূর্ব এশিয়ার বাজার ছেয়ে যায় পাকা দুরিয়ানে। জুন থেকে আগস্ট পর্যন্ত বাজারে পাওয়া যায় দুরিয়ান।

সৌজন্যেঃ সময়ের কন্ঠসর