Search
Close this search box.
Search
Close this search box.

সৌদিতে গৃহকর্মী পাঠাতে দেরি হলে জরিমানা

housemaidবাংলাদেশ ও নাইজেরিয়া থেকে গৃহকর্মী নিয়োগের কাজ শুরু করেছে সৌদি আরব। এজন্য দেশটির বেশ কিছু এজেন্সিকে দায়িত্ব দেওয়া হয়েছে।

বুধবার সৌদির শ্রমমন্ত্রণালয় জানিয়েছে, এই এজেন্সিগুলো গৃহকর্মী সরবরাহে বিলম্ব করলে তাদেরকে দৈনিক হিসাবে ১০০ রিয়েল জরিমানা গুণতে হবে। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ২ হাজার টাকা।

chardike-ad

সর্বোচ্চ এই জরিমানার পরিমাণ হবে ৩ হাজার রিয়েল বা ৬০ হাজার টাকা পর্যন্ত।

শ্রমমন্ত্রণালয় থেকে আরও জানানো হয়েছে, গৃহকর্মী নিয়োগে চুক্তিপত্রে সই করার সময় নিয়োগকর্তা এজেন্সিকে মোট খরচের ২৫ শতাংশ অগ্রিম প্রদান করবেন। আর বাকি টাকা পূর্ন নিয়োগের সময় পরিশোধ করবেন। আর শেষ পর্যন্ত যদি এজেন্সি কর্মী দিতে ব্যর্থ হয়; তবে ওই এজেন্সির সাথে চুক্তিপত্র বাতিল হয়ে যাবে।

নিয়োগকর্তার কাছে গৃহকর্মী দেওয়ার ক্ষেত্রে সর্বোচ্চ সময়সীমাও বেঁধে দিয়েছে মন্ত্রণালয়। বলা হয়েছে, এজেন্সিকে নিয়োগকর্তার কাছে চুক্তির ৬০ দিনের মধ্যে গৃহকর্মী সরবরাহ করতে হবে। আর সেটা করতে ব্যর্থ হলে এজেন্সিকে দৈনিক ১০০ রিয়েল করে জরিমানা গুণতে হবে।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে আরও বলা হয়েছে, বেধে দেওয়ার সময়ের পরও এজেন্সি যদি ৩০ দিনের মধ্যে গৃহকর্মী দিতে না পারে; তবে স্বয়ংক্রিয়ভাবে চুক্তিপত্র বাতিল হয়ে যাবে। এক্ষেত্রে নিয়োগকর্তার দেওয়া সব টাকা ফেরত দিতে বাধ্য থাকবে এজেন্সি।

তথ্যসূত্র: আরব নিউজ