Search
Close this search box.
Search
Close this search box.

কোরিয়ায় রোজা শুরু আগামীকাল

Ramadanকোরিয়ায় আগামীকাল থেকে শুরু হচ্ছে সিয়াম সাধনার মাস মাহে রমজান। সিউল কেন্দ্রীয় মসজিদ জানায়, গতকাল রমজান মাসের চাঁদ দেখা না যাওয়ায় আগামীকাল থেকেই শুরু হতে যাচ্ছে এবারের মাহে রমজান। আজ রাতে তারাবীর নামাজ এবং ভোর রাতে সেহেরি খাওয়ার মধ্যদিয়ে শুরু হবে পবিত্র মাহে রমজানের আনুষ্ঠানিকতা। এরপর ইফতারির পসরা সাজিয়ে মুসল্লিরা সূর্যাস্তের পর রোজা ভেঙ্গে আল্লাহর সন্তুষ্টি লাভ করবে।

বাংলাদেশের মত কোরিয়াতে রমজানের আমেজ দেখা না গেলেও বাংলাদেশি এবং অন্যান্য মুসলিমরা বাসায়, মসজিদে পারিবারিক এবং সামাজিক পরিসরে ছোলা, মুড়ি, বেগুনি, পেঁয়াজু, জিলাপি, হালিম, খেজুরসহ রকমারি খাবার ও ফলফলাদি দিয়ে সাজাবেন তাদের ইফতারের টেবিল।

chardike-ad

ইসলাম ধর্মের পাঁচটি স্তম্ভের অন্যতম ‘রোজা’ মুসলমানদের আত্মশুদ্ধির অন্যতম উপায়। ধর্মপ্রাণ মুসলমানরা এ মাসে ফজরের নামাজের আগে ভোররাতে সেহরি খেয়ে পরদিন সূর্যাস্ত পর্যন্ত কোনো ধরনের খাদ্য-পানীয় গ্রহণ থেকে বিরত থেকে মহান আল্লাহর প্রতি আনুগত্য প্রকাশ করেন। বিশ্বের মুসলমানরা রমজান মাসটা উৎসব আর ইবাদতেব মধ্য দিয়ে কাটাতে চেষ্টা করেন। সিয়াম সাধনায় রোজার পবিত্রতা রক্ষা করে সংযমী জীবন যাপনে ব্রত হয়ে বিশ্বের সকল মুসলমান পবিত্র এই মাসটি অতিক্রম করবে।