Search
Close this search box.
Search
Close this search box.

মার্স প্রতিরোধে ব্যর্থতার দায় স্বীকার নতুন প্রধানমন্ত্রীর

south-korea-prime-ministerদক্ষিণ কোরিয়ায় মহামারি আকারে ছড়িয়ে পরা মার্স ভাইরাসে এ পর্যন্ত ২৪ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে সর্বমোট ১৬৬ জন। মরণঘাতি এই ভাইরাস প্রতিরোধে প্রথম দিকে সরকারের যথাযথ ব্যবস্থা নিতে ব্যর্থতার দায় স্বীকার করে ক্ষমা চেয়েছেন নব নিযুক্ত কোরিয়ান প্রধানমন্ত্রী হুয়াং কিয়ো আহ।

সংসদে সাংসদের উদ্দেশ্যে করে তিনি বলেন, “প্রাথমিক পর্যায়ে মিডল ইস্ট রেসপিরেটরি সিনড্রোম নিয়ন্ত্রণে সরকার পর্যাপ্ত ব্যবস্থা নিতে অপারগ হওয়ার দরুন ভাইরাসটি ব্যাপক হারে ছড়িয়ে পরে। যেহেতু এই ঘটনা সরাসরি জন নিরাপত্তার সাথে জড়িত, ফলে নতুন প্রধানমন্ত্রী হিসেবে আমি দুঃখিত”।

chardike-ad

শুরুতে মার্স প্রতিরোধে অপ্রতুল পদক্ষেপ নেওয়ার কারণে এরই মধ্যে ব্যাপক সমালোচনার সম্মুখীন হতে হচ্ছে কোরীয় সরকারকে। প্রধানমন্ত্রী মনে করেন মার্স সম্পর্কে তাদের জ্ঞান স্বল্পতার জন্যেই এই সমস্যার সৃষ্টি হয়েছে, “প্রাথমিক দিকে মার্স বিষয়ে অতি সামান্য ধারণার ফলেই পদক্ষেপ নিতে দেরি হয়েছে”। তবে এর সাথে সাথে হুয়াং কিয়ো ভাইরাস নির্মূলে সর্বোচ্চ ব্যবস্থা নেওয়ার দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেন।

যেহেতু মার্স সম্পর্কে জ্ঞানের পরিধি কম, সেক্ষেত্রে আক্রান্ত রোগীদের বর্তমান অবস্থা, যেসব হাসপাতালে চিকিৎসা চলছে শীঘ্রই সেসব হাসপাতাল সর্ব সাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া পক্ষে প্রধানমন্ত্রী। সাথে সাথে সে মার্স বিষয়ক তথ্যাদি দেরিতে প্রচার করা হচ্ছে, সাধারণ কোরীয়দের এমন সমালোচনার উদ্দেশ্য বলেন, “এক্ষেত্রে সবারই জানার কমতি আছে”।

উল্লেখ্য প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ প্রাপ্তির পর গত বৃহস্পতিবার হুয়াং কিয়ো আহ সংসদের অনুমোদন পান।

সূত্র- ইয়োনহাপ।