Search
Close this search box.
Search
Close this search box.

এক অদ্ভুত হোটেলের গল্প!

hotelইংরেজি ভাষায় অতিথিদের স্বাগত জানাবে ভয়ঙ্কর দর্শন এক ডাইনোসর। জাপানি ভাষায় একই কথা বলবে চোখের পলক ফেলতে সক্ষম এক নারী রোবট। এমনটাই ঘটবে জাপানের ‘হেন না’ বা ‘অদ্ভুত’ হোটেলে।

দ্য গার্ডিয়ান সূত্রে খবর, ওই হোটেলে রুম সার্ভিস হিসেবেও মানুষের বদলে ব্যবহৃত হবে রোবট। আগাগোড়া প্রযুক্তিতে মোড়া এই হোটেল।

chardike-ad

গত ১৫ জুলাই বুধবার সাংবাদিকদের সামনে দেখানো হয় অদ্ভুত এই হোটেলের চমকপ্রদ কাণ্ডকারখানা। একটি অ্যামিউজমেন্ট পার্কের অংশ হিসেবে এই হোটেল চালু করেছে হিদেও সাওয়াদা।

তিনি জানান, ‘হোটেলের সহকারী হিসেবে রোবটের ব্যবহার কেবল চমক আনার জন্য নয়। বরং প্রযুক্তি ব্যবহার করে আরো দক্ষ সেবা দেয়ার উদ্দেশ্যেই এই ব্যবস্থা।’

তবে ইতিমধ্যেই অত্যধিক রোবট ব্যাবহারকে ঘিরে অসন্তোষ দেখা দিয়েছে হোটেল কর্মীদের মধ্যে। রোবট ছাড়া যেখানে প্রায় ওই হোটেলে কাজ করতে পারতেন হাজার চারেক মানুষ, সেখানে এখন কাজ করেন অর্ধেক। কেবল পরিষেবাই নয়, নিরাপত্তার ক্ষেত্রেও এই হোটেলে ব্যবহৃত হবে অভিনব প্রযুক্তি। চাবির বদলে ঘরে ঢুকতে অতিথিদের ব্যবহার করতে হবে নিজেদের ডিজিটাল ছবি।

উল্লেখ্য, রোবট প্রযুক্তিতে বিশ্বে শীর্ষস্থান দখল করে আছে জাপান। উন্নয়ন কৌশল হিসেবে এই প্রযুক্তি ব্যবহারকে স্বাগত জানিয়ে থাকে দেশটির সরকারও।