Search
Close this search box.
Search
Close this search box.

ফ্ল্যাশ প্লেয়ার Blocked, এবার কী করবেন?

flash-player-blockedকম্পিউটার নিরাপদ রাখতে চান? তাহলে অবিলম্বে মুছে ফেলুন অ্যাডব ফ্ল্যাশ প্লেয়ার। এমনই সতর্কবার্তা দিচ্ছেন দুনিয়ার তাবড় কম্পিউটার বিশেষজ্ঞরা। তাঁরা জানাচ্ছেন, এটা ঠিক, কিছু ভিডিও অ্যাডব ফ্ল্যাশ ছাড়া দেখা যায় না। কিন্তু নিজের কম্পিউটারকে বাঁচাতে ওই ভিডিওগুলির মায়া ত্যাগ করেই অ্যাডব ফ্ল্যাশ মুছে ফেলার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। কারণ অ্যাডব ফ্ল্যাশ সফটওয়্যারে ধরা পড়েছে বড়সড় গলদ।

অ্যাডব ফ্ল্যাশ নিয়ে সতর্ক করছেন সোশ্যাল নেটওয়ার্কিং সংস্থা ফেসবুক-এর নিরাপত্তা বিভাগের প্রধান-সহ সংস্থার অন্যান্য আধিকারিকরাও। ফেসবুক-এর তরফে তথ্য প্রযুক্তি সংস্থা অ্যাডবকে একটি চিঠি পাঠিয়ে জানানো হয়েছে, অবিলম্বে অ্যাডব ফ্ল্যাশ ব্রাউজার প্লাগইন শাট-ডাউন করা হোক। তার জন্য একটি নির্দিষ্ট তারিখ ঠিক করুক অ্যাডব।

chardike-ad

সমস্যা কোথায়?

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, অ্যাডব ফ্ল্যাশ সফটওয়্যারের নিরাপত্তায় বড় ধরনের গলদ দেখা গিয়েছে। কোনও কম্পিউটারে অ্যাডব ফ্ল্যাশ ইনস্টল করলে সেই কম্পিউটারের নিরাপত্তা বিঘ্নিত হওয়ার পাশাপাশি ধীরে ধীরে মেশিন স্লো করে দেবে। এমনকি সফটওয়্যারটি যখন আপডেট চাইবে, তখন অবিলম্বে আপডেট না করলে কম্পিউটারে বিভিন্ন সমস্যাও দেখা দেবে। কম্পিউটার একেবারে কাজ করা বন্ধও করে দিতে পারে।

কী ভাবে অ্যাডব ফ্ল্যাশ ডিলিট করবেন?

গুগল ক্রোম গিয়ে chrome://plugins/ দিয়ে এন্টার দিলেই plugin-এর একটি তালিকা দেখাবে। সেই তালিকা থেকে ফ্ল্যাশ সিলেক্ট করে ডিসেবল করে দিন। ওই ত বিশেষজ্ঞরা বলছেন, কম্পিউটারে বেশি plugin না রাখাই ভালো। কারণ plugin কম্পিউটার স্লো করে দেয়।

যাঁরা মোজিলা Firefox ব্যবহার করেন, তাঁদের চিন্তা নেই। কারণ Firefox স্বয়ংক্রিয়ভাবেই ফ্ল্যাশকে কাজ করতে দেয় না। তাও নিরাপত্তার জন্য Tools menu-তে গিয়ে add-ons-এ ক্লিক করুন। সেখানে ফ্ল্যাশ সিলেক্ট করে ‘never activate’ করে দিন।