Search
Close this search box.
Search
Close this search box.

মাশরাফির দৃষ্টিতে বাংলাদেশের পরাজয়ের কারণ

masrafeeটি-টোয়েন্টি সিরিজের শুরুটা ভালো হলো না বাংলাদেশের। রোববার মিরপুরে দক্ষিণ আফ্রিকার কাছে প্রথম টি-টোয়েন্টিতে ৫২ রানে হেরেছে স্বাগতিকরা। ম্যাচ শেষে এমন হারের পেছনে অনেকগুলো কারণ দাঁড় করালেন দলপতি মাশরাফি বিন মর্তুজা।

তার মধ্যে একটি ব্যাটসম্যানদের পরিস্থিতি অনুযায়ী ব্যাটিং না করা। টাইগার অধিনায়ক বলেন, আমাদের ইনিংসে বড় জুটি হয়নি। ১৪৯ রান অবশ্যই চেজ করার মতো একটা স্কোর। আমাদের স্পিনারদের ওরা ভালোভাবে সামলেছে। কিন্তু আমাদের ব্যাটসম্যানরা সেটা পারেনি। ম্যাচে নেগেটিভ-পজিটিভ অনেক কিছুই থাকে। ভুল থেকেই শিখতে হয়। পরের ম্যাচে সে অনুযায়ী খেলবে ব্যাটসম্যানরা-এটাই আশা করছি।

chardike-ad

টস জিতে ব্যাটিং করে দক্ষিণ আফ্রিকা ফাফ ডু প্লেসির ৬১ বলে ৭৯ রানের অপরাজিত ইনিংসে চার উইকেটে ১৪৮ রান তোলে। জবাবে ইনিংসের সাত বল বাকি থাকতেই ৯৬ রানে গুটিয়ে যায় মাশরাফি বাহিনী।

মাশরাফি মনে করেন, ১৪৯ রান চেজ করে জেতা সম্ভব ছিল। ওই স্কোরটা নিয়েও আক্ষেপ আছে মাশরাফির, ‘ওদের আরো আগেই আটকানো যেত। আমার মনে হয়েছে, ওরা ১০ রান বেশি করেছে। স্পিনিং উইকেটে খেলা ওদের কাছে কিন্তু বেশি কঠিন ছিল। ওদের ব্যাটসম্যানরা উইকেট রিড করে খেলেছে। ডু প্লেসিস দারুণ ব্যাটিং করে শেষ পর্যন্ত উইকেটে ছিল। চেন্নাইয়ের হয়ে আইপিএল খেলে উপহাদেশের কন্ডিশনে সে নিজেকে মানিয়ে নিয়েছে।’

তিনি আরও যোগ করেন, পাওয়ার প্লে-তে আমাদের টার্গেট ছিল ৪৫-৫০ রান তোলা। সেটা হলে হয়তো সবকিছু সহজ হয়ে যেত। একটা সময় প্রয়োজনীয় রান রেট ৮-৯ এ উঠে যায়। তিনটি উইকেটও পড়ে গিয়েছিল। শুরুতে উইকেট পড়লে চাপ থাকে। টি-টোয়েন্টিতে উইকেট হাতে রেখে রানরেটও বাড়াতে হয়। আশা করি এখান থেকে কিছু শিখে পরের ম্যাচে তা কাজে লাগাবে ক্রিকেটাররা।

সূত্র : বাংলাদেশের খেলা