Search
Close this search box.
Search
Close this search box.

উত্তর কোরিয়ায় ১৪শ ব্যক্তির মৃত্যুদণ্ড

north-korea২০০০ সাল থেকে ২০১৩ পর্যন্ত জনসমক্ষে ১৪শ ব্যক্তির মৃত্যুদণ্ড দিয়েছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়া সরকারের অনুদানে পরিচালিত দ্যা কোরিয়ান ইনিস্টিটিউট ফর ন্যাশনাল ইউনিফিকেশন নামের একটি সংস্থার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সংস্থাটি তাদের প্রতিবেদনটিকে উত্তর কোরিয়ার মানবিক পরিস্থিতি নিয়ে প্রকাশিত বার্ষিক শ্বেতপত্র বলে দাবি করেছে। এতে বলা হয়েছে গত ১৩ বছরে উত্তর কোরিয়ায় জনসমক্ষে এক হাজার তিনশ ৮২ জনের মৃত্যুদণ্ড দেয়া হয়েছে। এদের মধ্যে ২০০৯ সালে সর্বোচ্চ ১শ ৬০ জনের মৃত্যুদণ্ড হয়। উত্তর কোরিয়া থেকে পালিয়ে আসা লোকজন ও প্রত্যক্ষদর্শীদের দেয়া সাক্ষাৎকারের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরী করা হয়েছে। তবে এ সংখ্যা স্বাধীন কোন সূত্র থেকে নিশ্চিত করা যায়নি।

chardike-ad

দক্ষিণ কোরিয়ার কর্নেল ইউনিভার্সিটির মৃত্যুদণ্ড পর্যবেক্ষণ গবেষণা গ্রুপটি জানিয়েছে, ২০১৪ সালে উত্তর কোরিয়া মাত্র দুটি মৃত্যুদণ্ড কার্যকরা করা হয়েছে। আর চলতি বছর এখন পর্যন্ত কোন মৃত্যুদণ্ড কার্যকর করা হয়নি। তবে ২০১৩ সালে কিম জং উন ক্ষমতায় আসার পর কয়েক হাজার লোককে স্টেডিয়ামে মৃত্যুদণ্ড কার্যকরের বিষয়টি দেখতে বাধ্য করা হয়েছে।

উত্তর কোরিয়ায় কোন মানবাধিকার সংগঠনের প্রবেশের অনুমতি নেই। তবে এর আগে অ্যামিনেস্টি জানিয়েছিল, ২০১৩ সালে দেশটিতে কমপক্ষে ৭০ জনের মৃত্যুদণ্ড দেয়া হয়েছে। তবে প্রকৃত সংস্থা এর চাইতেও অনেক বেশি বলে জানিয়েছিল সংস্থাটি।