Search
Close this search box.
Search
Close this search box.

‘এখনই পুঁজি পাচার নিয়ে উদ্বিগ্ন নয় কোরিয়া’

দক্ষিণ কোরিয়া সরকার বিশ্ব অর্থনীতিতে ক্রমবর্ধমান অনিশ্চয়তার উপর কড়া নজর রাখছে। যে কোন প্রতিকূল পরিস্থিতিতে অভ্যন্তরীণ বাজারসমূহ স্থিতিশীল রাখতেও কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। সে লক্ষ্যে ‘নমনীয়’ উপায়ে রাষ্ট্রীয় কোষাগার নিয়ন্ত্রণ করছে দেশটির সরকার। কোরিয়ার অর্থমন্ত্রী ছই কুং হান আজ বৃহস্পতিবার এসব তথ্য জানিয়েছেন।

korean-finance-minister

chardike-ad

মন্ত্রী এই বলে আশ্বস্ত করেছেন যে কোরিয়া থেকে পুঁজি পাচারের কোন ভয় নেই। উপকূলীয় দেশসমূহ থেকে এ বছর কোরিয়ান ‘ট্রেজারি বন্ড’ ক্রয়ের পরিমাণ হ্রাস পাওয়ায় এ শঙ্কা তৈরি হয়েছে। তবে বৃহৎ অর্থনীতির দেশসমূহ ট্রেজারি বন্ড ক্রয় অব্যাহত রেখেছে জানিয়ে এ নিয়ে ভয়ের কোন কারণ বলে দাবী করেছেন মি. কিং হান, “ট্রেজারি বন্ডে বৈদেশিক বিনিয়োগ এ বছর কিছুটা কমে গেছে সত্য। কিন্তু এর ফলে এখনই আমাদের পুঁজি পাচার নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। বড় বড় কেন্দ্রীয় ব্যাংক ও বিশ্ব তহবিল সমূহ আগের মতোই বন্ড কিনছে।”

জুলাই মাসে কোরিয়ার পুঁজি ও বন্ড বাজার থেকে গত চার বছরের মধ্যে সবচেয়ে বেশী পরিমাণ অর্থ বেরিয়ে গেছে। সে প্রেক্ষিতেই দেশটি থেকে বড় ধরণের পুঁজি পাচারের আশঙ্কা করছেন অর্থনৈতিক বিশ্লেষকরা।