Search
Close this search box.
Search
Close this search box.

কম খরচে ভ্রমণ করবেন যেভাবে

Low-cost-way-to-travelপ্রতিটি মানুষেরই সখ বলে একটি জিনিস থাকে। বিশেষ করে ভ্রমণের সখ প্রায় প্রতিটি মানুষের মধ্যেই বিদ্যমান। অবসর সময় কাটাতে ভ্রমণের বিকল্প নেই। কিন্তু ভ্রমণ করতে প্রচুর অর্থের প্রয়োজন পড়ে। অনেকের ভ্রমণের সখ থাকলেও আর্থিক সঙ্গতি না থাকার কারণে সেটি হয়ে ওঠে না।

আজ এমন একটি বিষয় নিয়েই আলোচনা করা হবে। যেটি ভ্রমণ পিপাসুদের জন্য বড়ই উপকারে আসবে। অর্থাৎ খুব কম খরচে আপনি কিভাবে ভ্রমণ করতে পারে সেটিই আজকের আলোচ্য বিষয়। যদি আপনি চান খুব কম খরচে ভ্রমণে যেতে তাহলে জেনে নিন এই ছোট্ট কিছু টিপসটি!

chardike-ad

# সাদাসিদে পরিকল্পনা করুন
ভ্রমনের ক্ষেত্রে সবাই খুব কম সময়ে নির্ধারিত স্থানটিকে পুরোপুরি দেখে নেওয়ার। যে কারণে অনেক সময় অতিরিক্ত স্থানে ভ্রমণ করতে গিয়ে জট পাকিয়ে ফেলেন। সেক্ষেত্রে খরচও পড়ে যায় বেশি। শক্তি ও সময়ের অপচয় করে ফেলেন। মাঝখান থেকে কোনরকম সৌন্দর্যই উপভোগ করতে পারেননা শেষ পর্যন্ত। আর তাই প্রথমেই বেছে নিন কোন কোন জায়গাগুলো খুব ভালো করে সহজে দেখা যায়। কম ঘুরেও উপভোগ করতে পারবেন!

# প্লেনে উঠুন কম খরচের
আপনার ভ্রমণের যাতায়াতের মাধ্যম যদি হয়ে থাকে বিমান তাহলে প্রথমেই খোঁজ নিন কম খরুচে বা কম বাজেটের বিমানগুলোর দিকে। তবে ভাববেন না কম খরচের জন্য সেগুলোর মানও খারাপ হবে না! কম খরচ হলেও ওরা আপনাকে খাবার, ব্যাগ রাখার সুবিধা সবটাই পাবেন। আরামদায়ক ভ্রমণ হবে- মাঝখান থেকে বেঁচে যাবেন বড় একটা খরচের হাত হতে!

# বিনা খরচে থাকতে চাইলে করণীয়
বর্তমান যুগ হলো যোগাযোগ প্রযুক্তির যুগ। বিনা খরচে বেড়ানোর জায়গায় থাকতে হলে আপনাকে একটি পদ্ধতি অনুসরণ করতে হবে। হোটেলে না থেকে আপনার স্থানীয় কোনো আত্মীয়ের বাড়িতে উঠতে হবে। কয়েকদিনের জন্যে মেহমান হিসেবে থাকতে পারেন এমন আত্মীয়ের বাড়ি খুঁজে বের করুন। কিছু মিষ্টি নিয়ে চলে যান আত্মীয়ের বাড়িতে। এতে করে খরচ এড়ানো হয়ে যাবে। আপনার ভ্রমণও হয়ে যাবে।

# খরচ কমানোর আরেকটি পন্থা
খরচ ভাগ করে নিলে অনেক সময় সব কিছু সহজ হয়ে যায়। এমন অনেক প্রতিষ্ঠান রয়েছে যারা আপনাকে এক্ষেত্রে সাহায্য করতে পারবে। অন্য কিছু না হোক, অন্তত আপনার ভ্রমণের জায়গাটিতে যাওয়ার খরচ ভাগ করে দেওয়ার মানুষ খুঁজতে! আর এভাবেই অনেকটা খরচ কমিয়ে ফেলতে পারেন আপনি। কোথায় পাওয়া যাবে এইসব সাইটগুলো? নেটে পাবেন এসব সাইটগুলো। আপনার সুবিধার জন্যে এরকম কিছু প্রতিষ্ঠানের নাম দেওয়া হলো। খরচ ভাগ করে নিতে চাইলে আপনি ঢুঁ মারতে পারেন এয়ার বি এন বি, লাইক অ্যা লোকাল, স্পটেড বাই লোকালসের মতন জায়গাগুলোতে।

# ট্যুরিস্ট কার্ড নিন
দেশের বাইরে বেড়াতে গেলে আপনি নিয়ে নিতে পারেন একটি ট্যুরিস্ট কার্ড। সাধারণভাবে যা খরচ হবে তার অনেকটাই কমিয়ে দেবে এই কার্ড। আর তাই আপনাকে অনেক জায়গা দেখার সুযোগ করে দেবে!

# দলবদ্ধভাবে ঘুরুন
একা না ঘুরে দলবদ্ধভাবে ঘোরার অনেক সুবিধা রয়েছে। অনেক বিপদ-আপদ থেকে রক্ষা পাওয়া যায়। তাছাড়া খরচার দিক দিয়েও অনেকটা সেভ হয় দলবদ্ধভাবে বেড়াতে গেলে। তাই একা একা না ঘুরতে গিয়ে বরং একটা দলের সঙ্গ নিন।