Search
Close this search box.
Search
Close this search box.

শাবনূর ছিলেন, নাকি ফিরলেন?

shabnurএমন একটা প্রশ্ন আসতেই পারে। শাবনূর সর্বশেষ শুটিং করেছিলেন ২০১৩ সালে, মোস্তাফিজুর রহমান মানিকের ‘কিছু আশা কিছু ভালোবাসা’ ছবিতে। এরপর তো অনেক জল গড়িয়েছে। অনেক পরিবর্তন এসেছে তার জীবনে। এখন তিনি বলতে গেলে দেশেই থাকেন না খুব একটা। পুরো পরিবার অস্ট্রেলিয়ায়। ওখানেই শাবনূরের বসতি।

শুধু দর্শক কেন, চলচ্চিত্র সংশ্লিষ্টদের অনেকেই ধরে নিয়েছিলেন ‘বোধহয় বিদায়’। অবশ্য মাঝে একবার প্রযোজনা করবেন এমন ঘোষণাও শোনা গিয়েছিলো। ওই ঘোষণা পর্যন্তই। এরপর আর কোনো প্রক্রিয়া কিংবা অগ্রগতির কথা জানা যায়নি। কিন্তু ১ আগস্ট থেকে শাবনূর আবার যখন এফডিসিতে ক্যামেরার সামনে দাঁড়ালেন, তখন প্রশ্নটা সামনে এসেই গেলো, ‘তিনি কি তবে ফিরলেন?’

chardike-ad

বিশেষ করে, যে ছবিটির জন্য শাবনূর বহুদিন পর স্পটে হাজির হলেন, সেটি নতুন ছবি নয়। প্রায় সাড়ে তিন বছর আগের ছবি- ‘পাগল মানুষ’। পরিচালক ছিলেন এমএম সরকার। ২০১১ সালের ২৯ ডিসেম্বর এর কাজ চলা অবস্থায়ই হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান তিনি। অসমাপ্ত থেকে যায় ‘পাগল মানুষ’-এর কাজ। এতো বছর পর বদিউল আলম খোকন ছবিটি শেষ করার দায়িত্ব নিয়েছেন। সেই অসমাপ্ত কাজ করতেই আগস্টের প্রথম দিন ক্যামেরার সামনে দাঁড়ান শাবনূর।

যেহেতু নতুন ছবি নয়। অসমাপ্ত কাজ শেষ করার এক ধরনের দায় থাকে শিল্পীর ওপর। তাই শাবনূর আসলেই অভিনয়ে ফিরছেন কি-না, সেটি এখনও বেশ ঘোলাটে। অবশ্য ফেরার প্রসঙ্গ তিনি উড়িয়েই দিচ্ছেন এক অর্থে। তার ভাষায়, ‘চলচ্চিত্র ছেড়ে কবেই বা গেলাম!’ বোঝাতে চাচ্ছেন, যুক্তই আছেন তিনি। শুধু ধারাবাহিকতাটা নেই এই যা!

এতোদিনে শাবনূর মুটিয়েছেন। নতুন ছবিতে অভিনয়ের জন্য ফিটনেসটাও জরুরি। তাই তিনি সময় নিচ্ছেন। জানাচ্ছেন, কয়েকজন পরিচালকের সঙ্গে কথা হয়েছে। নিজেকে ফিট করে কোরবানির ঈদের পরে আবার কাজ শুরু করবেন।

জানা গেছে, আরও একদিন চলবে ‘পাগল মানুষ’-এর কাজ। এ ছবিতে শাবনূর অভিনয় করছেন চোরাকারবারীর চরিত্রে। ভারত থেকে অবৈধভাবে পণ্য এনে বিক্রি করেন এ দেশে। ছবিটিতে তার নায়ক শায়ের খান।(বাংলানিউজ২৪)