Search
Close this search box.
Search
Close this search box.

সৌরশক্তি চালিত বিমানবন্দরের যাত্রা শুরু

solar-powered-airportভারতে বিশ্বের প্রথম সৌরশক্তি চালিত বিমানবন্দরের যাত্রা শুরু করেছে। গত মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে সৌরশক্তি চালিত এই বিমানবন্দর যাত্রা শুরু করেছে।

ভারতের কোচিন আন্তর্জাতিক বিমানবন্দরটি বিশ্বের প্রথম সৌরশক্তি চালিত বিমানবন্দর হিসেবে যাত্রা শুরু করেছে। গত মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে সৌরশক্তি চালিত এই বিমানবন্দর যাত্রা শুরু করেছে। কেরালার মুখ্যমন্ত্রী উমেন চান্দি ১২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে সক্ষম সৌরবিদ্যুৎ কেন্দ্রটির উদ্বোধন করেন।

chardike-ad

এনডিটিভির অনলাইন সংস্করণে এ নিয়ে একটি প্রতিবেদনে বলা হয়েছে, ৪৫ একর জায়গা জুড়ে ৪৬ হাজার ১৫০টি সৌর প্যানেলের মাধ্যমে উৎপাদন করা হবে এই সৌরবিদ্যুৎ। এটির মাধ্যমে কার্যক্রম পরিচালনার জন্য সর্বক্ষণ বিদ্যুৎ পাবে এই বিমানবন্দরটি।

উল্লেখ্য, ২০১৩ সালের মার্চ হতে কোচিন আন্তর্জাতিক বিমানবন্দরে সৌরবিদ্যুৎ প্রকল্পের কাজ হাতে নেওয়া হয়। প্রথমে অ্যারাইভাল টার্মিনালের ছাদে স্থাপন করা হয় মাত্র ১০০ কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতাসম্পন্ন সৌর প্যানেল। কোলকাতাভিত্তিক বিক্রম সোলাম প্রাইভেট লিমিটেড ওই প্যানেল স্থাপনের কাজ করে। সফলতার সঙ্গে সৌরবিদ্যুতের মাধ্যমে কাজ চলা শুরু হলে ধীরে ধীরে বিমানবন্দরটির অন্যান্য অংশেও সৌর প্যানেল স্থাপনের কাজ শুরু করে বিমানবন্দর কর্তৃপক্ষ।