Search
Close this search box.
Search
Close this search box.

অসুস্থ ইমরানের সংগ্রামের তিনবছরঃ আসুন পাশে দাড়াই

 

কোরিয়ায় ভুল চিকিৎসার শিকার ইপিএস কর্মী অসুস্থ ইমরানের সংগ্রামের মধ্যেই তিনবছর কেটে গেল। ২০১২ সালের ১৭ সেপ্টেম্বর উইজংবু’র বিখ্যাত সংমো হাসাপাতালে ইমরানের ভুল অপারশনের পর দুইবছর ৭ মাসের বেশি সময় ধরে সিউল রিহাব এন্ড জিরিয়াট্রিক হসপিটালে চিকিৎসাধীন আছেন। নিজের শরীর নিয়ে কঠিন একটি সংগ্রামের মাধ্যমে দিন পার করছেন তিনটি বছর। আর্থিক ক্ষতিপূরণ মামলা এবং উন্নত চিকিৎসার দাবি নিয়ে সংগ্রামও করতে হচ্ছে ইমরানকে।

chardike-ad

গত তিন বছর ধরে অসুস্থ ইমরানের পাশে দাড়িয়েছেন বিভিন্ন সামাজিক সংগঠন এবং বিভিন্ন শ্রেনী পেশার প্রবাসীরা। বিভিন্ন প্রতিষ্ঠান আর্থিকভাবে সহযোগিতা করলেও প্রয়োজনের তুলনায় তা ছিল অপ্রতুল। আইবিকে ব্যাংক প্রথমদিকে এক কোটি উওন আর্থিক সহযোগিতা প্রদান করে যা দিয়ে হাসপাতালের কিছু খরচ বহন করা হয়। পরবর্তীতে লাভ ইউ ফাউন্ডেশন কিছু আর্থিক সাহায্য করলেও অন্য কোন কোরিয়ান সংস্থাকে এগিয়ে আসতে দেখা যায়নি। এইচআরডি কোরিয়া কিংবা কোরিয়ান সরকারের কাছ থেকেও প্রয়োজনীয় সহযোগিতা পাননি ইমরান।

ইমরানের সাথে কথা বলছেন বর্তমান রাষ্ট্রদূত জুলফিকার রহমান
ইমরানের সাথে কথা বলছেন বর্তমান রাষ্ট্রদূত জুলফিকার রহমান

২০১৩ সালে বাংলাটেলিগ্রাফে সংবাদ প্রকাশের পর অনেকেই নিজ উদ্যোগে ইমরানের জন্য সাহায্যে এগিয়ে আসেন। প্রচন্ড ব্যস্ততার মধ্যেও কোরিয়া প্রবাসীরা ইমরানের পাশে ছিলেন। অনেকেই দূরদুরান্ত থেকে খাবার নিয়ে এসেছেন কিংবা একাকীত্ব ঘুচাতে সঙ্গ দিয়েছেন। সহযোগিতা করে আসছেন বাংলাদেশ দূতাবাস, বাংলাদেশ কমিউনিটি ইন কোরিয়া (বিসিকে), আনসান মসজিদ, সংউরি মসজিদ, আনিয়াং মসজিদ, ইপিএস কমিউনিটিসহ বিভিন্ন সংগঠন এবং মসজিদ।

ইমরানের চিকিৎসা এবং মামলার বিষয়ে সিউলস্থ বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত জুলফিকার রহমান কমিউনিটির নেতৃবৃন্দ এবং সংশ্লিষ্ট ব্যাক্তিদের সাথে একাধিকবার মিটিং করেছেন। আপিল বিভাগে মামলা পরিচালনা নিয়ে আইনজীবীদের সাথেও আলাপ চালিয়ে যাচ্ছেন। ইমরানের শারীরিক অবস্থার খোঁজ খবর নেওয়ার জন্যও তিনি একাধিকবার হাসপাতালে যান।

এই মুহুর্তে ইমরানে দরকার সকল কোরিয়া প্রবাসীর সহযোগিতা। ইমরানকে পুরোপুরি সুস্থ করে তোলা কঠিন হলেও উন্নত চিকিৎসার মাধ্যমে হুইল চেয়ারে বসে চলাফেরার ব্যবস্থা করা সম্ভব বলে জানিয়েছে ডাক্তার। কিন্তু এইজন্য দরকার উন্নত চিকিৎসা, প্রচুর আর্থিক সহযোগিতা।

ইমরানকে দীর্ঘমেয়াদি সহযোগিতা করার জন্য সম্প্রতি একটি সাহায্য তহবিল গঠন করা হয়েছে। তহবিলটির সমন্বয় করছেন শুরু থেকেই ইমরানের খোঁজখবর নেওয়া এবং দেখাশোনা করে আসা বাংলাদেশ কমিউনিটি ইন কোরিয়ার সাধারণ সম্পাদক এম এন ইসলাম। তিনি জানিয়েছেন ‘এখন প্রতিমাসে হাসপাতালে খরচ বাবদ ১০লাখ ৫০হাজার উওন দিতে হয়। কোরিয়ার বিভিন্ন প্রান্ত থেকে প্রবাসীরা সহযোগিতা করছেন। অনেকেই মাসিক ভিত্তিতে ডোনেশন করছেন, আবার অনেকেই এককালীন দিচ্ছে্ন। আগস্টে গঠিত হওয়া এই তহবিলে জমা হয়েছে প্রায় ৭০লাখ উওন। যার মধ্যে ৪১ লাখ উওন খরচ করা হয়েছে। যেহেতু প্রতিমাসেই একটি নির্দিষ্ট পরিমাণ খরচ করতে হচ্ছে তাই সকল প্রবাসীরা একটু হাত বাড়িয়ে দিলে ইমরানের জন্য আমরা কিছু করতে পারব। আমরা সবার সহযোগিতা চাই।’।

ইমরানকে সহযোগিতা সংক্রান্ত যেকোন বিষয় জানতে ফোন করুন- এম এন ইসলাম -০১০-৯৬২৯-১৪৭৭

ইমরানকে সাহায্য পাঠানোর ঠিকানা
Woori Bank –
Account Number- 1002-144-356723
Account Name: Hossain Imran

imran account