Search
Close this search box.
Search
Close this search box.

নিখোঁজ হাজীদের ব্যাপারে স্বজনরা কিছুই জানতে পারছেন না

hajjমিনার দুর্ঘটনায় নিখোঁজ হাজীদের ব্যাপারে তাদের স্বজনরা কিছুই জানতে পারছেন না। দেশ থেকে অনেক নিখোঁজ হাজীর ব্যাপারে জানার জন্য হজ এজেন্সির সাথে যোগাযোগ করতে পারছেন না বলেও অভিযোগ পাওয়া যাচ্ছে। এজেন্সিগুলো তাদের হাজীদের মদীনা জিয়ারত ও দেশে ফেরার ব্যবস্থাপনার ব্যস্ততা দেখিয়ে নিখোঁজ হাজীদের ব্যাপারে খুব একটা খবর নিচ্ছেন না বলে অভিযোগ। পাবনার পাকশী খানকা শরীফ মাদরাসার মুহতাহিম মাওলানা মোহাম্মদ ইদ্রিস আলী ২৪ সেপ্টেম্বর মিনার ঘটনার পর থেকেই নিখোঁজ। কিন্তু এ পর্যন্ত তার কোনো খোঁজ পায়নি তার স্বজনরা। দেশ থেকে এজেন্সির সাথে যোগাযোগ করতে পারছেন না বলেও অভিযোগ করছেন তার স্বজনরা।

জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেটের পক্ষ থেকে সোমবার সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়, মিনার দুর্ঘনার নিহত হাজির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫১ জনে। ৬৩ বাংলাদেশি হাজীকে মক্কা ও জেদ্দার বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

chardike-ad

এ ঘটনায় এখনো নিখোঁজ রয়েছেন ১৪০ জন বাংলাদেশি।

পাবনার ইশ্বরদীর পাকশীর মাওলানা ইদ্রিস আলীর ছেলে আব্দুল্লাহ জানান, তার পিতার সাথে সর্বশেষ ২৩ সেপ্টেম্বর তাদের কথা হয়। ২৪ সেপ্টেম্বর থেকে তার আর কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না। তিনি হলিউড ট্যুরস অ্যান্ড ট্রাভেলস-এর মাধ্যমে গত ১৭ সেপ্টেম্বর হজে গিয়েছেন। এজেন্সির পক্ষ থেকে তার খোঁজ করার কথা পরিববারকে জানানো হয় আগে। কিন্তু এখন কোনোভাবেই এজেন্সির সাথে তারা আর যোগাযোগ করতে পারছেন না। এজেন্সিও তাদেরকে কিছুই জানাচ্ছেন না।

আব্দুল্লাহ বলেন, আমরা আব্বার কোনো খবর জানতে না পেরে মানসিক কষ্টের মধ্যেই রয়েছি। এর আগে ফেনীর সোনাগাজীর তাহেরা বেগম, সাভার পৌরসভার ৬নং ওয়ার্ডের (উলাইন) কাউন্সিলর আমিনুর রহমান, মাদারীপুর কালকিনির চন্দ্রবান বিবিসহ অনেকের খোঁজ না পাওয়ার কথা সংবাদ মাধ্যমকে জানিয়েছেন স্বজনরা।

হাজীরা দেশে ফিরছেন : বিমানের ফ্লাইট বিপর্যয় পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও এখনো পুরোপুরি কাটেনি। এখনো প্রতিটি ফ্লাইটেই বিলম্বে ঘাটছে। আবার দিনের দ’য়েকটি ফ্লাইট ছাড়তেই পারছে না। বিজি-৬০৩২ আজ সকাল ৮টা ১০ মিনিটে ছাড়ার কথা থাকলেও রাতে এই রিপোর্ট লেখা পর্যন্ত জেদ্দা ছাড়েনি। বাকীগুলোর মধ্যে একটি ফ্লাইট ছোড়ে আসে বাকী দু’টি রাতে ছাড়ার কথা। বিমানের ফ্লাইট বিপর্যয়ের কারণে জেদ্দা বিমান বন্দরে দুর্ভোগের অব্যাহত অভিযোগ করে আসছেন হাজীরা। একইভাবে ফিরে এসে লাগেজ পেতে এখনো বিড়ম্বনার শিকার হতে হচ্ছে হাজীদের।

হজ বিষয়ক ওয়েব সাইটের তথ্য অনুযায়ী মঙ্গলবার দিবাগত রাত তিনটা পর্যন্ত ৭৫টি ফ্লাইটে মোট ৩০ হাজার ২৯ জন হাজী দেশে ফিরেছেন। এর সাথে যোগ হবে আজ রাত পর্যন্ত ফেরা আরো প্রায় তিন হাজার হাজী।

এ বছর বাংলাদেশী হাজী এক লাখ ছয় হাজার ৫৫০ জন। গত ২৮ সেপ্টেম্বর থেকে ফিরতি ফ্লাইট শুরু হয়েছে। চলবে ২৮ অক্টোবর পর্যন্ত।