Search
Close this search box.
Search
Close this search box.

আসছে ওয়াইফাইয়ের চেয়ে শতগুণ বেশি গতির ইন্টারনেট

li-fiআসছে তারহীন নতুন ইন্টারনেট প্রযুক্তি লাই-ফাই। যা ওয়াইফাইয়ের চেয়ে একশো গুন বেশি গতি সরবরাহ করতে পারবে এবং এই গতিতে সম্পূর্ণ একটি সিনেমা মাত্র এক সেকেন্ডেই ডাউনলোড করা যাবে বলে গুঞ্জন শোনা যাচ্ছে।

সম্প্রতি আন্তর্জাতিক গণমাধ্যম বিজনেস টাইম জানিয়েছে, আধুনিক এই ইন্টারনেট প্রযুক্তির খবর। তাদের প্রতিবেদনে জানা গেছে, ভেলিমনি নামের একটি প্রতিষ্ঠান দীর্ঘ গবেষণার পর আবিস্কার করেছে এই প্রযুক্তি। এস্তেনিয়ার কয়েকটি ব্যবসায়ীক প্রতিষ্ঠানে লাই-ফাইয়ের সফল পরীক্ষাও চালিয়েছে। পরীক্ষাতে লাই-ফাইয়ের গড়ে সর্বোচ্চ ২২৪ গিগাবাইট স্পিড পাওয়া গেছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

chardike-ad

প্রতিবেদনে আরো জানানো হয়েছে, লাই-ফাই মূলত এলইডি লাইটের মাধ্যমে ইন্টারনেট সেবা প্রদান করবে। ২০১১ সালে এই প্রযুক্তি উদ্ভাবন করা হলেও এটির চূড়ান্ত পরীক্ষা চালানো হবে ২০১৫ সালের শেষের দিকে এসে।

এতো বেশি গতিময় হলেও একটা সীমাবদ্ধতা থাকবে লাই-ফাই প্রযুক্তিতে। ওয়াইফাই সিগন্যালের মত এই প্রযুক্তি দেয়াল অথবা এই ধরনের কোন জিনিস ভেদ করে সেবা পৌঁছাতে পারবে না। কারণ এটি এলইডি লাইটের আলোক রশ্মির মাধ্যমে ইন্টারনেট সরবরাহ করবে বলে উদ্ভাবনকারী প্রতিষ্ঠান জানিয়ে।