Search
Close this search box.
Search
Close this search box.

নিষিদ্ধ ফেসবুক ব্যবহার করছেন খোদ আইসিটি প্রতিমন্ত্রী পলক

Palak-Facebookবাংলাদেশে ফেসবুকে ব্যাপক জনপ্রিয় তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকও অবশেষে বন্ধ ফেসবুকের দোয়ারে পা রাখলেন! দেশে রাষ্ট্রীয়ভাবে ফেসবুক বন্ধ হওয়ার একদিন পর প্রথমবারের মত বৃহস্পতিবার রাত ১০টার দিকে তিনি ফেসবুকে স্ট্যাটাস দেন।

পলক তাঁর স্ট্যাটাসে বৃহস্পতিবার যোগদান করা একটি অনুষ্ঠানের ছবি পোস্ট করেছেন। সাথে লিখেছেন, “ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন প্রকল্প “তথ্য আপা” শীর্ষক আলোচনা সভায়। হেল্প লাইন ১০৯২২।”

chardike-ad

তবে তাঁরও আগে বুধবারেই প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই), তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের আইসিটি ডিভিশন এবং আওয়ামীলীগের অফিশিয়াল ফেসবুক পেজ সচল থাকতে দেখা গেছেন। এ সময়ে আইসিটি বা টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের দুই প্রতিমন্ত্রীর কেউই ফেসবুকে আসেননি। তবে সে নীরবতা ভঙ্গ করে আইসিটি প্রতিমন্ত্রীও ফেসবুকে এসেছেন।

বাংলাদেশে ফেসবুক বন্ধ হওয়া প্রসঙ্গে সর্বশেষ বুধবার রাতে বিবিসির প্রবাহ অনুষ্ঠানে টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী বারবার বলেছেন, আমরা মানুষের জীবনের নিরাপত্তার কথা বিবেচনা করে ফেসবুক বন্ধ করেছি। তবে সরকার যখন মনে করবেন দেশে ফেসবুক খুলে দেওয়ার মত পরিস্থিতি তৈরি হয়েছে তখন তা খুলে দেওয়া হবে।

জানা গেছে, বাংলাদেশে বুধবার দুপুর ১.১৫ থেকে প্রায় ৯০ মিনিটের জন্য ইন্টারনেট বন্ধ করে দেওয়া হয়। এরও আগে পনে ১২টার দিকে ফেসবুকসহ কয়েকটি অ্যাপস বন্ধে করে দেওয়া হয়। যা এখনও অব্যাহত রয়েছে। তবে বুধবার থেকেই সারা দেশে ইন্টারনেট গতি অনেক কমে গেছে।

প্রসঙ্গত, বিএনপির নেতৃত্বে ২০ দলীয় জোটের হরতাল-অবরোধের সময় বাংলাদেশে সর্বশেষ চলতি বছরের ১৭ জানুয়ারি ভাইবার ও ট্যাংগো এবং ১৯ জানুয়ারি হোয়াটসঅ্যাপ, মাইপিপল ও লাইন বন্ধ করে দেয় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। তখন পুলিশ বলেছিল, নাশকতাকারীরা মোবাইল ফোনে কথা না বলে ইন্টারনেটভিত্তিক এসব অ্যাপ ব্যবহার করায় তাদের ধরতে সমস্যা হচ্ছে। এছাড়া দেশে সর্বশেষ ফেসবুক বন্ধ করা হয়েছিল ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি। মন্ত্রী অবশ্য পরে ষ্টাটাসটি মুছে দেন। উৎসঃ প্রিয়