Search
Close this search box.
Search
Close this search box.

বিশ্বজুড়ে ভ্রমণ সতর্কতা জারি করলো যুক্তরাষ্ট্র

US-alertবিশ্বজুড়ে সন্ত্রাসী হামলার হুমকি ‘বাড়তে থাকায়’ যুক্তরাষ্ট্রের নাগরিকদের ভ্রমণের ওপর সতর্কতা জারি করেছে দেশটির সরকার।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের এক বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, ইসলামিক স্টেট, আল কায়েদা ও বোকো হারামের মতো সন্ত্রাসী দলগুলো ‘বিভিন্ন এলাকায়’ সন্ত্রাসী হামলার পরিকল্পনা করছে বলে তথ্য পাওয়া গেছে। এসব তথ্যের ভিত্তিতে বিশ্বজুড়ে ভ্রমণ সতর্কতা জারি করা হয়েছে। ২০১৬ সালের ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত এই সতর্কতা বলবৎ থাকবে।

chardike-ad

এই ভ্রমণ সতর্কতার মানে হল, বিদেশের মাটিতে চলাফেরা, জনসমাগমস্থলে যাতায়াত এবং যানবাহন ব্যবহারের সময় বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে যুক্তরাষ্ট্রের নাগরিকদের। সেই সঙ্গে ভিড় এড়িয়ে সাবধানে চলাফেরা করতে হবে। আশপাশের মানুষদেরও প্রতিও সব সময় খেয়াল রাখতে বলা হয়েছে।

পররাষ্ট্র দপ্তরের এক মুখপাত্রের বরাত দিয়ে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, নির্দিষ্টভাবে যুক্তরাষ্ট্রের নাগরিকদের ওপর হামলা হতে পারে এমন কোনো নিশ্চিত তথ্য পাওয়া যায়নি।

গত এক মাসে ফ্রান্স, রাশিয়া, মালি এবং আরও কয়েকটি দেশে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে। ঘটনার পর পরই বিভিন্ন জঙ্গি সংগঠনের পক্ষ থেকে এসব হামলার দায় স্বীকার করা হয়েছে।

প্রসঙ্গত, ওসামা বিন লাদেন নিহত হওয়ার পর এবং নাইন-ইলেভেনের দশকপূর্তিতে ২০১১ সালে দুই দফা পুরো বিশ্বে এই ধরনের ভ্রমণ সতর্কতা জারি করেছিল যুক্তরাষ্ট্র।

সর্বশেষ ২০১৩ সালের আগস্ট মাসেও একই ধরনের সতর্কতা জারি করা হয়েছিল। কিন্তু এতে করে কোনো সুনির্দিষ্ট তথ্য ছাড়াই বিশ্বজুড়ে আতঙ্ক তৈরি হয়ে যায় বলে প্রতিবারই সমালোচনার মুখে পড়তে হয়েছিল যুক্তরাষ্ট্রকে।