Search
Close this search box.
Search
Close this search box.

ফেসবুক টিপস (প্রথম পর্ব)

facebook-tipsবিশ্বের সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং সাইট হচ্ছে, ফেসবুক। দেশে প্রতি মাসে ফেসবুকের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১৫০ কোটি।

মানুষের দৈনন্দিন কর্মকাণ্ডের একটি গুরুত্বপূর্ণ অংশে পরিণত হয়েছে ফেসবুক। বলা যায় বর্তমান সময়ে আমাদের জীবনের অনেকটা জুড়েই রয়েছে ফেসবুকের প্রভাব। হাসি-কান্না, সুখের স্মৃতি অনেক কিছুই ফেসবুক কেন্দ্রিক হয়ে উঠেছে।

chardike-ad

ব্যবহারকারীদের সুবিধার্তে জনপ্রিয় এই সাইটটিতে রয়েছে নানা ধরনের ফিচার। এর মধ্যে সব ফিচার হয়তো আমরা সবাই জানি না আবার জানলেও হয়তো ব্যবহার করি না।

জেনে নিন ফেসবুকের কিছু টিপস ও ট্রিকস, যেগুলো ব্যবহারে ফেসবুকের মজা আরো বেড়ে যাবে।

## হোম পেজে আকর্ষণীয় কিছু দেখলেন, কিন্ত সেটা পড়ার মতো সময় না থাকলে পরবর্তীতে পড়ার জন্য সংরক্ষণ করার সুবিধা রয়েছে। হোমপেজে থাকা কোনো লিংক, ফটো, ভিডিও, স্ট্যাটাস, পেজ পরবর্তীতে পড়ার জন্য Saved করে রেখে দিতে পারেন।

facebook-saveপরবর্তীতে সেগুলো পড়ার জন্য Favorites মেন্যুতে থাকা Saved অপশনটিতে ক্লিক করলে পেয়ে যাবেন। অথবা সরাসরি এই লিঙ্কে গেলেও Save করা পোস্ট গুলো পেয়ে যাবেনঃ www.facebook.com/saved

## ফেসবুকে বিশ্বজুড়ে ব্যবহারকারীরা কোন বিষয়টি নিয়ে সবচেয়ে বেশি আলোচনা করছে সেটা জেনে নিতে পারেন Scearch বার-এ ক্লিক করেই। Scearch বার-এ ক্লিক করার পর আপনার Recent Scearches এর নীচে থাকা Trending list গুলোই সবচেয়ে আলোচিত বিষয়।facebook-search

 

## যারা মোবাইলে ইন্টারনেট প্যাকেজ কিনে ফেসবুক ব্যবহার করে থাকেন, তারা চাইলে ইন্টারনেট সাশ্রয়ে ফেসবুকের অটো ভিডিও প্লে অপশনটি বন্ধ রাখতে পারেন। এজন্য ‘অ্যাপ সেটিংস’ এ গিয়ে ‘অটো প্লো’ বন্ধ করে দিন।

facebook-auto-play

## ফেসবুকে আজকের তারিখে আপনি বিগত বছরগুলোতে কী পোস্ট করেছিলেন বা বন্ধুরা আপনার প্রোফাইলে কী পোস্ট করেছিল, সেটা আপনি প্রতিদিন সহজেই দেখে নিতে পারেন কিংবা বন্ধুদের সঙ্গে শেয়ার করতে পারেন “On This Day” ফিচারটির মাধ্যমে।

এর জন্য কম্পিউটার থেকে www.facebook.com/onthisday  লিংকটিতে ক্লিক করুন। আর মোবাইলে ফেসবুক অ্যাপ ব্যবহারকারীরা On This Day অ্যাপ থেকে ব্যবহার করতে পারবেন।

facebook-onthisday

## পছন্দের প্রোফাইল কিংবা পেজের আপডেটগুলো যদি আপনি মিস না করতে চান অর্থাৎ হোমপেজে সবার আগে পছন্দের প্রোফাইল কিংবা পেজের আপডেট পেতে চান, তাহলে ব্যবহার করতে পারেন See First অপশনটি। এজন্য ডেস্কটপ কম্পিউটার ব্যবহারকারীরা ফেসবুকে সেটিংস এর ওপরে থাকা এবং মোবাইলে ফেসবুক অ্যাপ ব্যবহারকারীরা হেল্প অ্যান্ড সেটিংস থেকে News Feed Preferences অপশনটিতে ক্লিক করে Prioritize who to see first ফিচারটি ব্যবহার করুন।

facebook-see-first

## আপনি যদি চান আপনার ফেসবুক ফ্রেন্ডলিস্ট অন্যদের কাছ থেকে লুকিয়ে রাখতে তাহলে খুব সহজেই সেটা করতে পারেন। কম্পিউটার ব্যবহারকারীরা ফেসবুক ফ্রেন্ডলিস্টের পাশা থাকা পেন চিহ্নটিতে ক্লিক করে Edit Privacy অপশনটিতে ক্লিক করুন। এরপর এই পেজ থেকে ফেসবুক ফ্রেন্ড তালিকা কার কার কাছ থেকে লুকিয়ে রাখতে চান সেটা নির্ধারণের পাশাপাশি ফেসবুকে কাদেরকে আপনি ফলো করছেন কিংবা আপনাকে কারা ফলো করছে, সেই তালিকাও উন্মুক্ত বা লুকিয়ে রাখতে পারবেন।

facebook-friendlist-hide

## আপনি কী ধরনের এবং কত সংখ্যক নোটিফিকেশন আপনার নোটিফিকেশন লিস্টে পেতে চান কিংবা মোবাইল মেসেজ ও ইমেইলে পেতে চান, সেসব নির্ধারন করতে পারেন খুব সহজেই। অ্যাকাউন্টস সেটিংসে গিয়ে নোটিফিকেশন সেকশনের নানা ধরনের নোটিফিকেশন চালু কিংবা বন্ধ করা যায়।

facebook-notification

## ফেসবুকে আপনাকে কেউ মেসেজ দেওয়ার পর তার মেসেজটি আপনি কখন পড়েছেন, সেটা জানাতে না চাইলে ব্যবহার করুন ফেসবুকের আনসিন অ্যাপটি। লিংক: https://apps.facebook.com/unseen-app। 

facebook-mesage-read-block