Search
Close this search box.
Search
Close this search box.

কোরীয় যৌন দাসীদের ক্ষতিপূরণ দেবে জাপান

south-korean-womenদ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় যেসব কোরীয় যৌন দাসী জাপানী সেনা কর্মকর্তা ও জওয়ানদের মনোরঞ্জনে বাধ্য হয়েছিলেন, তাদের ক্ষতিপূরণ দেবে জাপান। এজন্য দক্ষিণ কোরিয়াকে প্রায় সাড়ে আট মিলিয়ন মার্কিন ডলার দেবে জাপান। সিউলে অনুষ্ঠিত দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকে এই ঐতিহাসিক সিদ্ধান্ত এলো আজ।

বিষয়টি নিয়ে দুই দেশের বৈরিতা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকেই চলছে। ধারণা করা হয়, প্রায় দুই লক্ষ নারীকে সেসময় যৌন দাসত্বে বাধ্য করা হয়েছিল, যাদের একটি বড় অংশ ছিলেন কোরিয়ায় অধিবাসী।

chardike-ad

দক্ষিণ কোরিয়া বরাবরই এজন্য জাপানকে ক্ষমাপ্রার্থনার দাবী জানিয়ে আসছে। আর সেই সঙ্গে, ক্ষতিগ্রস্ত নারী যাদের মাত্র ছেচল্লিশ জন এখন বেঁচে আছেন, তাদের ক্ষতিপূরণ দেবার দাবী জানিয়ে আসছে। এ দাবীতে সরকারের সাথে যুক্ত হয়েছে দেশটির নারীবাদী সংগঠনগুলোও।

দক্ষিণ কোরিয়ার সাথে জাপানের মূল বৈরিতার দুটি কারণের মধ্যে এটি অন্যতম। আর অপর কারণ নানজিং গণহত্যা। আর এই দীর্ঘ দ্বন্দ্বে সমাপ্তি ঘটাতে দু’দেশের পররাষ্ট্রমন্ত্রীরা বৈঠকে বসেছিলেন আজ।

আগেই ধারণা করা হচ্ছিল, এ বৈঠক থেকে ভালো কোন ঘোষণা আসতে পারে। কারণ, জাপান আগেই জানিয়েছিল, কোরীয় যৌন দাসীদের ক্ষতিপূরণ দিতে তারা একটি সরকারী বরাদ্দ স্থাপনের কথা ভাবছে।