Search
Close this search box.
Search
Close this search box.

বিমানে চড়ে চীনে যাচ্ছে হাতি

elephentজিম্বাবুয়ে প্রায় ৬ লাক্ষ পাউন্ডের বিনিময়ে চীনের কাছে ২৪টি হাতি বিক্রি করে। এই ঘটনাকে কেন্দ্র করে শুরু হয়েছে বিতর্ক। কিন্তু বিতর্ক ছাপিয়ে বাস্তবতা হলো, হাতি বিক্রি করেছে জিম্বাবুয়ে। প্রতিটি হাতির জন্য পাচ্ছে ২৫ হাজার পাউন্ড। হাতিগুলোকে নিয়ে সাজানো হচ্ছে বিশ্বের বৃহত্তম চিড়িয়াখানা ‘চিমলুং’। চীনের এই চিড়িয়াখানা প্রায় ২০ হাজার দুর্লভ প্রজাতির প্রাণী আছে। ৩০০ কোটি পাউন্ড ব্যয়ে চীন নির্মাণ করা হচ্ছে চিমলুং চিড়িয়াখানাটি। চলতি বছরেই এটির উদ্বোধন হবে।

জিম্বাবুয়ের হুয়াংগে জাতীয় উদ্যানে হাতির সংখ্যা বেড়ে যাওয়ায় কর্তৃপক্ষ ২৪টি হাতি চীনের কাছে বিক্রি করে দিয়েছে। বিক্রি করা হাতিগুলো ইতোমধ্যেই বিমানে করে চীনে পাঠানো হয়েছে। জিম্বাবুয়ে বলছে, অতিরিক্ত হাতি মেরে ফেলার পরিবর্তে রপ্তানি করাই ভালো। হাতি বিক্রি করে পাওয়া আট লাখ ডলার জিম্বাবুয়ের হুয়াংগে জাতীয় উদ্যান চালানোর জন্য খরচ হবে। তাছাড়া হাতির সংখ্যা অতিরিক্ত বেড়ে যাওয়াও ঠেকানো যাবে।

chardike-ad

তবে হাতিগুলো যখন ধরা হয় তখন তা ব্যাপক সমালোচনার শিকার হয়েছিল। কারণ হাতিগুলোর বয়স মাত্র আড়াই থেকে পাঁচ বছরের মধ্যে এবং তখনও তারা মায়ের দুধ খাওয়া ছাড়েনি। জিম্বাবুয়ের প্রাণী সংরক্ষণ সংক্রান্ত টাস্কফোর্স এক বিবৃতি দিয়ে বলছে, চীনে পাঠানোর ফলে হাতিগুলোকে ‘এক অমানবিক জীবনযাপনের দণ্ড দেওয়া হলো’। এই ব্যাপারে চীনের প্রাণীপ্রেমীদের একটি সংগঠনের দাবি, বাচ্চা হাতিগুলোকে রাখা হয়েছে পাকা কিছু ঘরে। এগুলোকে মাত্র দুই ঘণ্টার জন্য বাইরে বের হতে দেওয়া হয়।

কিন্তু জিম্বাবুয়ের পরিবেশমন্ত্রী সেভিয়ার কাসুকুয়েরে বলেন, এই হাতি রপ্তানিতে অস্বাভাবিক কিছুই নেই। তিনি আরও জানান, হাতি সংখ্যা বেড়ে যাওয়ায় হুয়াংগে জাতীয় উদ্যানের গাছপালা এবং আশপাশের লোকজনের ক্ষেতের ফসল নষ্ট হচ্ছিল।

সূত্রঃ দ্যা টেলিগ্রাফ, দ্যা গার্ডিয়ান, ন্যাশনাল জিওগ্রাফিক