Search
Close this search box.
Search
Close this search box.

টিউলিপকে ডেপুটি স্পিকারের ভর্ৎসনা

Tulipবাংলাদেশি বংশোদ্ভূত যুক্তরাজ্যের লেবার পার্টির এমপি টিউলিপ সিদ্দিকীকে ভর্ৎসনা করেছেন হাউস অব কমন্সের নারী ডেপুটি স্পিকার এলিনর লাইং। শুক্রবার হাউস অব কমন্সে ইউনিভার্সেল ক্রেডিট ওয়েলফেয়ার রিফর্ম নিয়ে বিতর্ক চলাকালে এ ঘটনা ঘটে।

ডেইলি টেলিগ্রাফ জানিয়েছে, সাত মাসের অন্তঃসত্ত্বা টিউলিপ পার্লামেন্টের একটি বিতর্কের আগে খাওয়ার জন্য বাইরে গেলে বলা হয়, তিনি পার্লামেন্টের রীতি ভঙ্গ করেছেন।

chardike-ad

হাউজ অব কমন্সের রেকর্ড অনুসারে টিউলিপ সেখানে পৌঁছেন স্থানীয় সময় দুপুর ১২টা ত্রিশ মিনিটে। ২টা ত্রিশ মিনিটে তার একটি বক্তব্য দেয়ার কথা ছিল। এর ১৫ মিনিটের মধ্যে খাওয়ার জন্য তিনি বাইরে যান।

এ জন্য হাউজ অব কমন্সের ডেপুটি স্পিকার এলেনর ল্যাইং টিউলিপকে বলেন, তিনি অন্তঃসত্ত্বা হওয়াকে ‘অজুহাত’ হিসেবে ব্যবহার করে হাউজ অব কমন্সের নিয়ম ভঙ্গ করেছেন।

ডেপুটি স্পিকারের চেয়ার থেকে তিনি বলেন, চেম্বারে কেউ ভাষণ দেয়ার আগে তার ভাষণের আগ পর্যন্ত এবং এর পরবর্তী দুটি ভাষণ পর্যন্ত থাকাটা ভদ্রতা। যার আজ এমনটি করেনি তারা ভালো করেই জানে তারা কী। ৪৫ মিনিট পরে টিউলিপ ফিরলে তাকে ডেকে পাঠান ডেপুটি স্পিকার।

ইভিনিং স্ট্যান্ডার্ড নিজস্ব সূত্রের বরাত দিয়ে জানায়, টিউলিপ ডেপুটি স্পিকারের কাছে ক্ষমা প্রার্থনা করেন এবং নিজের অন্তঃসত্ত্বা হওয়ার কথা উল্লেখও করেননি।

কিন্তু ডেপুটি স্পিকার লেইং বিরক্তি প্রকাশ করে বলেন, আমার সঙ্গে অন্তঃসত্ত্বা হওয়ার অজুহাতটা ব্যবহার করবেন না। মানুষ ভাববে যে নারীরা হাউজের নিয়ম মানতে পারে না কারণ তারা অন্তঃসত্ত্বা হয়।

ডেইলি টেলিগ্রাফ জানিয়েছে, হাউজ অব কমন্সের মুখপাত্র চেম্বারে অনুষ্ঠিত ব্যক্তিগত কথোপকথনের বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে। মুখপাত্র বলেন, কোনো এমপি যদি বিতর্কের আগে বের হতে চায় তাহলে হাউজ অব কমন্সের চেয়ারের কাছে ব্যক্তিগতভাবে আবেদন করে যাওয়া যায়।

উল্লেখ্য, টিউলিপ সিদ্দিকী লেবার পার্টি থেকে গত বছর যুক্তরাজ্যের হাউজ অব কমন্সের সদস্য নির্বাচিত হয়েছেন। আর ডেপুটি স্পিকার এলিনর লাইং কনজারভেটিভ পার্টি থেকে এমপি নির্বাচিত হয়ে হাউস অব কমন্সের ডেপুটি স্পিকার মনোনীত হন।