Search
Close this search box.
Search
Close this search box.

‘মালয়েশিয়ার সঙ্গে এফটিএ চুক্তি এ বছরই’

Tofail-Ahmedচলতি বছরেই মালয়েশিয়ার সঙ্গে এফটিএ (ফ্রি ট্রেড এগ্রিমেন্ট) স্বাক্ষর করা সম্ভব হবে বলে জানিয়েছেন বানিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

মালয়েশিয়ার সঙ্গে বাংলাদেশের ফ্রি ট্রেড এগ্রিমেন্ট (এফটিএ) স্বাক্ষরের প্রক্রিয়া চলছে জানিয়ে মন্ত্রী বলেন, এই মহুর্তে মালয়েশিয়ার সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি রয়েছে। তবে এ বছরই এফটিএ স্বাক্ষর করা সম্ভব হবে।

chardike-ad

মালয়েশিয়ায় সফররত বাণিজ্যমন্ত্রী আজ সোমবার কুয়ালালামপুরে মালয়েশিয়ার আন্তর্জাতিক বাণিজ্য ও শিল্প বিষয়ক মন্ত্রী মোস্তপা মোহাম্মদের সঙ্গে দুদেশের মধ্যে বাণিজ্য সম্প্রসারণের বিষয়ে দ্বিপাক্ষিক আলোচনা শেষে এসব কথা বলেন।

এসময় তিনি বলেন, এফটিএ স্বাক্ষর না হওয়া পর্যন্ত বাংলাদেশকে শুল্কমুক্ত রপ্তানি সুবিধা প্রদান করা হলে মালয়েশিয়ার সঙ্গে বাণিজ্য ব্যবধান কমে আসবে। মালয়েশিয়ার বাজারে বাংলাদেশের তৈরী পোশাক, ঔষধ, গাড়ির ব্যাটারী, শাকসবজিসহ সকল রপ্তানি পণ্যে শুল্কমুক্ত সুবিধা প্রদান করা হলে মালয়েশিয়ার বাজারে বাংলাদেশের রপ্তানি বাড়বে বলেও আশা প্রকাশ করেন তিনি।

বাংলাদেশে এখন বিনিয়োগের ভালো পরিবেশ বিরাজ করছে মন্তব্য করে তোফায়েল বলেন, সহজলভ্য দক্ষ জনশক্তি, বিদ্যুৎসহ বিনিয়োগের জন্য সব ধরনের সুযোগ-সুবিধা প্রদান করছে বাংলাদেশ সরকার।

বাণিজ্যমন্ত্রী জানান, পৃথিবীর অনেক দেশ বাংলাদেশে বিনিয়োগর আগ্রহ প্রকাশ করছে। বাংলাদেশ সরকার দেশব্যাপী ১০০টি স্পেশাল ইকোনমিক জোন গড়ে তোলার কাজ হাতে নিয়েছে। চাওয়া হলে মালয়েশিয়ার বিনিয়োগকারীদেরকে একটি স্পেশাল ইকোনমিক জোন প্রদান করা হবে।

উভয় দেশের মধ্যে সহজ যাতায়াত এবং বাণিজ্য বৃদ্ধিতে বাংলাদেশিদের জন্য ভিসা সহজ করার আহ্বান জানান বাণিজ্যমন্ত্রী।

প্রসঙ্গত, বাংলাদেশ এবং মালয়েশিয়ার মধ্যে এফটিএ স্বাক্ষরের বিষয়ে আলোচনার জন্য মালয়েশিয়ার আন্তর্জাতিক বাণিজ্য ও শিল্প বিষয়ক মন্ত্রী মোস্তপা মোহাম্মেদের আমন্ত্রণে গত ১৭ জানুয়ারি মালয়েশিয়া যান তোফায়েল আহমেদ।