Search
Close this search box.
Search
Close this search box.

যুব ক্রিকেটে টাইগারদের কাছে ‘হোয়াইটওয়াশ’ ক্যারিবিয়রা

767ab391ef09a573c0c8d07caf8f303f1caf5043

আর ক’দিন বাদেই বাংলাদেশের মাঠে গড়াতে যাচ্ছে অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপ। সে আয়োজনকে সামনে রেখে ওয়েস্ট ইন্ডিজ অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে নিজেদের মাটিতে আয়োজিত তিন ম্যাচ ওয়ানডে সিরিজ ৩-০ ব্যবধানে জিতে নিয়েছে আসন্ন টুর্নামেন্টের অন্যতম ফেভারিট টাইগার যুবারা। আজ অনুষ্ঠিত তৃতীয় ও শেষ ম্যাচেও জয় পেয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে অনুষ্ঠিত এ ম্যাচে ১৬ রানের জয় নিয়ে সফরকারী ওয়েস্ট ইন্ডিজ অনূর্ধ্ব-১৯ দলকে ‘হোয়াইটওয়াশের’ লজ্জা দিয়েছে মেহেদি হাসান মিরাজের দল।

chardike-ad

টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে টাইগার যুবারা নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৩৫ রান সংগ্রহ করে। জবাবে ৪৯.৫ ওভারে ২১৯ রানেই গুটিয়ে যায় ক্যারিবীয় যুবাদের ইনিংস।

ব্যাটিংয়ে দারুণ পারফর্ম করে শতক তুলে নেন টাইগার ওপেনার সাইফ হাসান। আর বোলিংয়ে একাই ৫ ক্যারিবীয় ব্যাটসম্যানকে ফিরিয়ে টাইগার যুবাদের সিরিজ জিততে ভূমিকা রাখেন সঞ্জিত সাহা।

আগে ব্যাটিংয়ে নেমে ওপেনার জয়রাজ শেখ ব্যক্তিগত ৯ রান করে বিদায় নেন। তবে, আরেক ওপেনার সাইফ হাসান ১০৭ রানের অপরাজিত এবং দুর্দান্ত একটি ইনিংস খেলেন। শতক হাঁকানো তার ইনিংসটি সাজানো ১৪৭ বলে। ১১টি বাউন্ডারির সঙ্গে তার ইনিংসে ছিল তিনটি ছক্কা।

মিডল অর্ডারে ব্যাটিংয়ে নেমে শফিউল হায়াত রান আউট হওয়ার আগে খেলেন ৬১ রানের অসাধারণ একটি ইনিংস। ৬৯ বলে সাজানো তার ইনিংসে ছিল ৯টি বাউন্ডারি। এছাড়া সাঈদ সরকার ৮, আরিফুল ইসলাম ৩ রান করেন। ৪ রান করে অপরাজিত ছিলেন মেহেদি হাসান রানা।

ক্যারিবীয়দের হয়ে দুটি করে উইকেট নেন ওডিয়ান স্মিথ, ক্রিস্টান এবং গিডরন পোপে।

২৩৬ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালোই করে সফরকারী ওয়েস্ট ইন্ডিজের যুবারা। ওপেনিং জুটিতেই ৮২ রান তুলে ফেলে ক্যারিবীয় দুই ওপেনার। তেভিন ইমলাচ ৩৮ ও গিডরন পোপে ৫৭ রান করে বিদায় নেন।

তিন নম্বরে ব্যাটিংয়ে নামা দলপতি সিমরন হেতমেয়ার ৫ রান করে সঞ্জিত সাহার বলে বোল্ড হন। তবে, চার নম্বরে ব্যাটিংয়ে নামা অভিষিক্ত কেসি কার্টি খেলেন ৪২ রানের ইনিংস। তার ৭৯ বলে সাজানো ইনিংস সঞ্জিত সাহার বলে বোল্ড হওয়ার মধ্যদিয়ে থেমে যায়। শহীদ ক্রুকস ৯ রান করে বিদায় নেন। তবে, ২৪ বলে ২৩ রান করে সফরকারীদের জয়ের দৌঁড়ে রাখেন গোলিই। তাকেও ফিরিয়ে দেন ডানহাতি অফব্রেক বোলার সঞ্জিত সাহা।

এরপর এক রান করা সামার স্প্রিংগারকেও বোল্ড করে সাজঘরে পাঠান সঞ্জিত। তার অফব্রেকে দিশেহারা হয়ে জোসেফ এক রান করে বিদায় নেন। তাকেও বোল্ড করেন এই টাইগার যুবা। শেষ অবধি এক বল বাকি থাকতে ২১৯ রানেই গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজের ইনিংস।

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৫টি উইকেট নেন সঞ্জিত। ১০ ওভার হাত ঘুরিয়ে তিনটি মেডেনসহ মাত্র ২১ রান খরচায় তিনি ৫টি উইকেট দখল করেন। এছাড়া একটি করে উইকেট নেন আবদুল হালিম, সাঈদ সরকার এবং আরিফুল ইসলাম। একটি উইকেট পান টাইগারদের দলপতি মেহেদি হাসান মিরাজ।

বাংলাদেশের মাটিতে অনুষ্ঠিত হতে যাওয়া যুব বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে আয়োজিত সিরিজটির প্রথম ও দ্বিতীয় ওয়ানডেতে হেসে-খেলে বিশাল ব্যবধানে সফরকারীদের হারিয়ে সিরিজ নিশ্চিত করে স্বাগতিকরা।