Search
Close this search box.
Search
Close this search box.

দক্ষিণ কোরিয়ায় ৬ ট্রিলিয়ন উওনের প্রণোদনা প্যাকেজ

exportরফতানি পতন, উচ্চহারে বেকারত্ব ও শ্লথগতির মূল্যস্ফীতি থেকে অর্থনীতিকে রক্ষায় প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে দক্ষিণ কোরিয়ার সরকার। প্যাকেজটিতে সরকারি ব্যয়ের জন্য অতিরিক্ত ৬ ট্রিলিয়ন উওন (৪ দশমিক ৯৪ বিলিয়ন ডলার) রাখা হয়েছে। খবর এএফপি।

বিশ্বব্যাংকের দেয়া তথ্যানুযায়ী, দক্ষিণ কোরিয়ার জিডিপিতে রফতানির অবদান ৫০ শতাংশের বেশি। এ অবস্থায় জানুয়ারিতে রফতানি ১৮ দশমিক ৫ শতাংশ কমে যাওয়ায় অর্থনীতি পুনরুদ্ধারের গতি ধরে রাখা নিয়ে আশঙ্কা তৈরি হয়েছে। যার পরিপ্রেক্ষিতেই প্রণোদনা প্যাকেজ ঘোষণা করা হলো।

chardike-ad

এক সংবাদ বিজ্ঞপ্তিতে দক্ষিণ কোরিয়ার অর্থ মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, মার্চ পর্যন্ত প্রথম প্রান্তিকে অভ্যন্তরীণ ভোগ-ব্যয় ও রফতানি বৃদ্ধির পাশাপাশি নতুন কর্মসংস্থানের জন্য সরকার তার সাধ্যমতো সব পদক্ষেপ গ্রহণ করবে।

প্রণোদনা প্যাকেজ অনুযায়ী প্রথম প্রান্তিকের সরকারি ব্যয় ৬ ট্রিলিয়ন ওন বেড়ে ১৪৪ ট্রিলিয়ন উওনে পৌঁছাবে। এছাড়া ডিসেম্বরে সমাপ্ত যাত্রীবাহী গাড়ির ওপর ভোক্তা কর হ্রাসের কর্মসূচিটি জুন পর্যন্ত বর্ধিত করা হবে। উল্লেখ্য, গাড়ি ক্রয়ে ১ দশমিক ৫ শতাংশ ভোক্তা কর হ্রাস কর্মসূচি বন্ধের পর গত মাসে দেশটিতে গাড়ি বিক্রি ৪০ শতাংশ কমে গেছে।

দেশটির উপ-অর্থমন্ত্রী লি চ্যান-ও এ প্রসঙ্গে জানান, আমরা আশা করছি, প্রণোদনা কর্মসূচির কারণে প্রথম প্রান্তিকে প্রবৃদ্ধি দশমিক ২ শতাংশ বাড়বে।