Search
Close this search box.
Search
Close this search box.

‘প্রেসিডেন্ট’ ট্রাম্প বিশ্বের শীর্ষ ১০ ঝুঁকির একটি

trumpবেশ কয়েকটি ককাস ও প্রাইমারিতে জয়ী হয়ে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিক পার্টির মনোনয়নের দৌড়ে অনেকটাই এগিয়ে আছেন ডোনাল্ড ট্রাম্প। তবে ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচিত হলে তা বিশ্বের জন্য অন্যতম হুমকির বিষয় হয়ে দাঁড়াবে বলে ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) জানিয়েছে। খবর বিবিসি।

সম্প্রতি বিশ্বের জন্য ঝুঁকিপূর্ণ শীর্ষ ১০টি ঘটনার তালিকা তৈরি করেছে ইআইইউ। এতে বলা হয়েছে, ব্রিটেন ইউরোপিয়ান ইউনিয়ন ত্যাগ করলে বা দক্ষিণ চীন সাগরে সশস্ত্র যুদ্ধ বেধে গেলে তা বিশ্ববাসীর জন্য মারাত্মক ঝুঁকির বিষয় হয়ে দাঁড়াবে। তবে ট্রাম্প হোয়াইট হাউসের টিকিট পেয়ে গেলে তা এ দুটি ঘটনার চেয়েও ভয়ানক হয়ে উঠতে পারে।

chardike-ad

১ থেকে ২৫ পয়েন্টের ওপর ভিত্তি করে তালিকাটি তৈরি করেছে ইআইইউ। ঝুঁকির সম্ভাব্যতার বিচারে ট্রাম্প পেয়েছেন ১২ পয়েন্ট। সমান পয়েন্ট পেয়েছে জিহাদি সংগঠনগুলোর সন্ত্রাসী কর্মকাণ্ড। এছাড়া ঝুঁকির তালিকায় আরো রয়েছে চীনের অর্থনৈতিক ধস এবং ইউক্রেন ও সিরিয়া বিষয়ে রাশিয়ার হস্তক্ষেপ।

ইআইইউ জানিয়েছে, ট্রাম্প বিশ্ব অর্থনীতিকে বিপর্যয়ের দিকে ঠেলে দিতে পারেন। তার কারণে যুক্তরাষ্ট্রে রাজনৈতিক ও নিরাপত্তা ঝুঁকিও অনেকটা বেড়ে যাবে। এছাড়া যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ ও বৈদেশিক নীতির ভিত্তি দুর্বল হয়ে পড়বে বলে ইআইইউ জানিয়েছে। সংস্থাটি বলেছে, মধ্যপ্রাচ্য ও মুসলমানদের যুক্তরাষ্ট্রে প্রবেশের বিষয়ে তিনি যে মনোভাব প্রকাশ করেছেন, তা জিহাদি দলগুলোকে আরো উসকে দিতে পারে। এতে মার্কিন মুলুক ও এর বাইরে তারা আরো বেশি হুমকি হয়ে দাঁড়াতে পারে।