Search
Close this search box.
Search
Close this search box.

উত্তর কোরিয়ার জেনারেল দক্ষিণ কোরিয়ায়!

North-South-Koreaউত্তর কোরিয়ার দুই তারকাবিশিষ্ট এক জেনারেল পক্ষ ত্যাগ করে গত বছর দক্ষিণ কোরিয়ায় চলে গেছেন। সিউল গতকাল সোমবার এ খবর জানিয়েছে। এ ধরনের উচ্চপর্যায়ের এক সামরিক কর্মকর্তার পক্ষত্যাগ একটি বিরল ঘটনা।

দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়োনহাপ জানায়, সিউলে পৌঁছানোর আগে সেনাবাহিনীর এ জেনারেল ব্যুরো অব রিকনিসন্সে দক্ষিণ কোরিয়াকে লক্ষ্য করে গোয়েন্দা কার্যক্রমের দায়িত্ব পালন করেন।
সিউলে একত্রকরণ ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র এ খবর নিশ্চিত করলেও ওই সামরিক কর্মকর্তার নামসহ এ ব্যাপারে বিস্তারিত জানাতে অস্বীকৃতি জানান। ইয়োনহাপের বরাত দিয়ে সিউলের এক সরকারি কর্মকর্তা বলেন, ‘পক্ষ ত্যাগ করে দক্ষিণ কোরিয়ায় চলে যাওয়া তিনি হচ্ছেন এ যাবৎকালের মধ্যে সর্বোচ্চ পর্যায়ের সামরিক কর্মকর্ত। নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা বলেন, ‘দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে এ ব্যুরোর কার্যক্রমের ব্যাপারে তিনি বিস্তারিত তথ্য জানিয়েছেন বলে মনে করা হচ্ছে।’

chardike-ad

দেশের বাইরে রাষ্ট্র পরিচালিত একটি রেস্তোরাঁয় কর্মরত উত্তর কোরিয়ার ১৩ নাগরিকের একটি গ্রুপ পক্ষ ত্যাগ করে দক্ষিণ কোরিয়ায় চলে যাওয়ার খবর সিউল জানানোর কয়েক দিন পর এ খবর প্রকাশ করা হলো। এটি ছিল একসাথে এতো লোকের পক্ষ ত্যাগের বিরল ঘটনা।