Search
Close this search box.
Search
Close this search box.

ভিসামুক্ত ভ্রমণ সুবিধার তালিকা বাড়াবে না যুক্তরাষ্ট্র

usa-passportবিশ্বের ৩৮টি দেশের নাগরিক বর্তমানে ভিসা ছাড়াই যুক্তরাষ্ট্র ভ্রমণ করতে পারে। এর মধ্যে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ২৩টি দেশ রয়েছে। ২৮ জাতির জোটটি নিজেদের বাকি পাঁচ সদস্যকে এ সুবিধা দেয়ার দাবি জানিয়েছে। তা না হলে মার্কিন ও কানাডীয় নাগরিকরা আর ইইউতে ভিসামুক্ত ভ্রমণ সুবিধা পাবেন না বলে হুমকিও দিয়েছে তারা। মার্কিন প্রশাসন অবশ্য এখন পর্যন্ত তালিকাটি দীর্ঘ না করার সিদ্ধান্তে অনড় রয়েছে। খবর দ্য হিল।

শুক্রবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, পর্যায়ক্রমিক কয়েকটি মানদণ্ডের শর্ত পূরণ করা না হলে ভিসামুক্ত ভ্রমণ সুবিধার তালিকায় আর কোনো দেশের নাম যোগ কর হবে না।

chardike-ad

মন্ত্রণালয়ের মুখপাত্র মার্ক টোনার বলেছেন, ‘এসব দেশ এখনো ভিসামুক্ত কর্মসূচির মৌলিক শর্তগুলো পূরণ করেনি। আমরা তাদের জানাতে চাই, যেসব কারণে তারা যুক্তরাষ্ট্রে ভ্রমণে ভিসা ছাড়ের সুবিধা পাচ্ছে না, সেসব বিষয়ে তাদের সঙ্গে কাজ করতে আমরা আন্তরিকভাবে সচেষ্ট।’

মার্কিনরা ইইউর সব দেশে ভিসামুক্ত ভ্রমণ সুবিধা পান। অথচ ইইউভুক্ত পাঁচটি দেশের ক্ষেত্রে যুক্তরাষ্ট্র এ সুবিধা দেয় না। দেশগুলো হলো— বুলগেরিয়া, ক্রোয়েশিয়া, সাইপ্রাস, পোল্যান্ড ও রোমানিয়া।

ইইউ কর্মকর্তারা দীর্ঘদিন ধরেই দাবি জানিয়ে আসছেন, ভিসা ছাড়ের প্রক্রিয়াটি একমুখী না হয়ে পরিপূরক হওয়া উচিত। নিজেদের ভিসামুক্ত ভ্রমণ নীতিতে কোনো পরিবর্তন আনা যায় কিনা, তা পর্যালোচনা করছে ইউরোপীয় কমিশন (ইসি)। আগামীকাল এ ব্যাপারে সিদ্ধান্ত জানানোর কথা রয়েছে ইসির।