Search
Close this search box.
Search
Close this search box.

যুক্তরাষ্ট্রে নির্বাচন : পাঁচ অঙ্গরাজ্যের প্রাইমারিতে ট্রাম্প জয়ী, চারটিতে হিলারি

w12যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী বাছাইয়ের অংশ হিসেবে মঙ্গলবার পাঁচ অঙ্গরাজ্যে অনুষ্ঠিত প্রাইমারিতে ডোনাল্ড ট্রাম্প জয়ী হয়েছেন। অন্যদিকে ডেমোক্রেট দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী হিলারি ক্লিনটন চার অঙ্গরাজ্যে জয় পেয়েছেন। তার একমাত্র প্রতিদ্বন্দ্বী সিনেটর বার্নি স্যান্ডার্স জয়ী হয়েছেন একটি অঙ্গরাজ্যে।

এই জয়ের মধ্য দিয়ে ট্রাম্প ও হিলারি নিজ নিজ দলের পক্ষ থেকে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনয়ন পাওয়ার দৌড়ে অনেকটা পথই এগিয়ে গেলেন।

chardike-ad

কানেকটিকাট, দেলাওয়ার, মেরিল্যান্ড, পেনসিলভেনিয়া ও রড আইল্যান্ডে জয়ী হওয়ার পর ট্রাম্প নিজেকে রিপাবলিকান দলের ‘সম্ভাব্য পদপ্রার্থী’ হিসেবে উল্লেখ করেন।

দলীয় ডেলিগেটদের সমর্থন পাওয়ার ক্ষেত্রে ট্রাম্প তার দলের অন্যান্য মনোনয়ন প্রত্যাশীদের চেয়ে এগিয়ে রয়েছেন। তবে স্পষ্ট জয় পেতে তার প্রয়োজন ১ হাজার ২৩৭ ডেলিগেটের সমর্থন। মঙ্গলবার অনুষ্ঠিত পাঁচ অঙ্গরাজ্যের প্রাইমারিতে বিজয় তাকে তার প্রয়োজনীয় ডেলিগেট সংখ্যার আরো কাছে নিয়ে গেল।

অন্যদিকে ডেমোক্রাট দলের ক্ষেত্রে বার্নি স্যান্ডার্স সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারিকে স্পষ্ট সাফল্য দিতে নারাজ।

ভারমন্ট সিনেটর রড আইল্যান্ডে জয়ী হয়েছেন এবং তিনি প্রাইমারি প্রক্রিয়ার শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেন।

এদিকে চার অঙ্গরাজ্যে বিজয়ী হওয়ার পর ফিলাডেলফিয়া সম্মেলন কেন্দ্রে বক্তৃতাকালে হিলারি বলেন, ‘আমরা আমাদের জনগণের মঙ্গল ও জাতির মহানুভবতায় বিশ্বাস করি।’

উল্লেখ্য, চলতি বছরের নভেম্বরে যুক্তরাষ্ট্রের ৫৮তম প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এর মাধ্যমে বারাক ওবামার উত্তরসূরি হিসেবে দেশটির ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচন করা হবে।