Search
Close this search box.
Search
Close this search box.

সিরিয়ায় ৫ বছরের গৃহযুদ্ধে নিহতের সংখ্যা ৪ লাখ

Par8130238

জাতিসংঘের বিশেষ দূতের হিসাবমতে, সিরিয়ায় পাঁচ বছর ধরে চলমান গৃহযুদ্ধে প্রাণ হারিয়েছে চার লাখ মানুষ। অবিলম্বে এ গৃহযুদ্ধ বন্ধে বৈশ্বিক ও আঞ্চলিক শক্তিধর দেশগুলোকে এগিয়ে আসার আহ্বান জানান সংস্থাটির বিশেষ দূত স্তেফান ডি মিস্তুরা। জাতিসংঘের পক্ষ থেকে এ ঘোষণা আনুষ্ঠানিক না হলেও এ সিরিয়ায় কাজ করার অভিজ্ঞতার আলোকে ব্যক্তিগতভাবে শুক্রবার নিহতের এ সংখ্যার হিসাব দেন তিনি। খবর আল জাজিরা।

chardike-ad

স্তেফান ডি মিস্তুরা বলেন, ‘দুই বছর আগে এ সংখ্যা ছিল আড়াই লাখ। দুই বছর মানে দুই বছরই।’ সিরিয়ায় নিহতের সংখ্যার হিসাব রাখা বন্ধ করে দিয়েছে জাতিসংঘ। অনেক অঞ্চলে পৌঁছতে না পারা, সরকারি ও বিরোধী পক্ষের প্রদত্ত হিসাবে ব্যাপক বিচ্যুতিসহ বিভিন্ন কারণে এ পদক্ষেপ নিয়েছে সংস্থাটিকে। পাশাপাশি দেশটির বিভিন্ন অংশে সংঘর্ষের মাত্রা অনেক বেড়ে গেছে। এ অবস্থায় ভঙ্গুরপ্রায় যুদ্ধবিরতি টিকবে না বলেই মনে করা হচ্ছে।

যুক্তরাষ্ট্র, রাশিয়া, ইউরোপীয় ইউনিয়ন, ইরান, তুরস্ক ও আরব দেশগুলোকে নিয়ে গঠিত ইন্টারন্যাশনাল সিরিয়া সাপোর্ট গ্রুপের (আইএসএসজি) প্রতি বাশার আল আসাদের সরকার ও বিরোধী পক্ষের মধ্যে সমঝোতার জন্য নতুনভাবে আলোচনায় বসতে জোর দাবি জানান মিস্তুরা।

এদিকে গতকাল সরকারি বাহিনীর বিমান হামলায় দামাস্কাসের পূর্বাঞ্চলে অন্তত ১৩ জন নিহত হয়েছেন। হোমস শহরের বাব আল-তারিক এলাকায় বিমান ও বোমা হামলায় প্রাণ হারিয়েছেন আরো অনেকে।