Search
Close this search box.
Search
Close this search box.

স্যামসাংয়ের বিরুদ্ধে পেলের মামলা

peleব্রাজিলের ফুটবল কিংবদন্তি অ্যাডসন আরান্তেস দো নাসিমেন্তো। ফুটবল দুনিয়ায় পেলে নামেই যার পরিচিতি বেশি। সম্প্রতি দক্ষিণ কোরিয়াভিত্তিক ইলেকট্রনিকস জায়ান্ট স্যামসাংয়ের বিরুদ্ধে মামলা করেছেন। পণ্যের বিজ্ঞাপনে হুবহু তার মত দেখতে একজনকে ব্যবহার করার অভিযোগে এ মামলা করেন পেলে। খবর এএফপি ও বিবিসি।

যুক্তরাষ্ট্রের শিকাগো ফেডারেল আদালতে স্যামসাংয়ের বিরুদ্ধে মামলাটি করা হয়। যেখানে ৩০ কোটি ডলার ক্ষতিপুরণ দাবী করা হয়েছে। নিউয়র্ক টাইমসে পেলের অনুমতি ছাড়াই প্রকাশিত হয় স্যামসাংয়ের আল্ট্রা হাই-ডেফিনিশন টেলিভিশনের এ বিজ্ঞাপন।

chardike-ad

৭৫ বছর বয়সী পেলে ফুটবলের সর্বকালের সেরা হিসেবে বিবেচিত হয়। যিনি ব্রাজিলের জার্সি গায়ে তিনটি বিশ্বকাপ জয় করেছেন। অভিযোগে বলা হয়, ২০১৩ সালে স্যামসাং পণ্যের বিজ্ঞাপনে পেলের ছবি ব্যবহার সংক্রান্ত একটি চুক্তির অবসান ঘটে। কিন্তু তা স্বত্তেও তার ছবি ব্যবহার করে বিজ্ঞাপন প্রকাশ করেছে স্যামসাং। বলা হচ্ছে, বিজ্ঞাপনটিতে পেলের নাম ব্যবহার না করা হলেও তারই মতো দেখতে একটি মুখচ্ছবি ব্যবহার করা হয়েছে। ওই বিজ্ঞাপনে একজন ফুটবলারের ছোট একটি ছবিও ব্যবহার করা হয়েছে, যেখানে দেখা যায় সে বাইসাইকেল-কিক বা সিজারস-কিক দিচ্ছে; যা উদ্ভাবন এবং সফলভাবে ব্যবহার করার জন্য বিখ্যাত ছিলেন পেলে।

পেলের দাবি, স্যামসাংয়ের বিজ্ঞাপনটি তার অনুমোদন-অধিকারের মর্যাদার ওপর আঘাত হানবে। স্যামসাং পণ্যের সমর্থক- এমন ধারণা দিয়ে গ্রাহকদের ভুলপথে চালিত করবে। কিংবদন্তি এ ফুটবলারের আইনজীবীর পক্ষ থেকে ক্ষতিপূরণ দাবীর পাশাপাশি ভবিষ্যতে এ ধরনের অননুমোদিত ছবি ব্যবহার প্রতিরোধ করার আশা ব্যক্ত করা হয়েছে।

সম্প্রতি মামলাটি করেছে জনপ্রিয় এ ফুটবলারের ট্রেডমার্ক এবং প্রচার অধিকার স্বত্ত্বাধিকারী পেলে আইপি ওনারশিপ এলএলসি। সাবেক এ তারকা ফুটবলারের বর্তমান আয়ের সিংহভাগই আসে বিজ্ঞাপন থেকে।