Search
Close this search box.
Search
Close this search box.

স্যামসাং-অ্যাপলের প্রতিদ্বন্দ্বিতা বাড়বে

apple-vs-samsungফক্সকন কিনছে শার্প করপোরেশন। এ অধিগ্রহণে অ্যাপল ইনকরপোরেশন ও স্যামসাং ইলেকট্রনিকসের প্রত্যক্ষ কোনো ভূমিকা নেই। তা সত্ত্বেও তাদের মধ্যে প্রযুক্তিগত প্রতিদ্বন্দ্বিতা বাড়াতে যথেষ্ট এ অধিগ্রহণ। কারণ দুই শীর্ষ প্রতিষ্ঠান চাইছে, অর্গানিক লাইট এমিটিং ডিসপ্লের (ওএলইডি) স্মার্টফোন আনতে। আর ফক্সকন অধিগৃহীত শার্প ওএলইডিতেই গুরুত্ব দেবে। খবর ওয়াল স্ট্রিট জার্নাল।

তাইওয়ানভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান ফক্সকনের ৩৫০ কোটি ডলারের বিনিয়োগ প্রস্তাবনা মেনে নিয়েছে শার্প। এর একটি বড় অংশ ওএলইডি ডিসপ্লে উন্নয়নে বিনিয়োগ করা হবে বলে মনে করা হচ্ছে। এর মাধ্যমে শার্পের ৬৬ শতাংশ অংশীদারিত্ব যাবে ফক্সকনের দখলে।

chardike-ad

বেইজিংয়ের ডিসপ্লে-বিষয়ক গবেষণা প্রতিষ্ঠান সিগমা ইন্টেলের তথ্য অনুযায়ী, বিশ্বে ওএলইডি ডিসপ্লে সরবরাহের ৯৫ শতাংশের বেশি করে স্যামসাং। পরবর্তী প্রজন্মের প্রযুক্তিও নিয়ন্ত্রণ করছে দক্ষিণ কোরিয়ার এ প্রতিষ্ঠান। আইফোনের ভেতরে থাকা প্রচলিত ধারার লিকুইড ক্রিস্টাল ডিসপ্লের তুলনা ওএলইডির পুরুত্ব অনেক কম। ব্যাকলাইপ লেয়ার থাকে না বলেই এটি হাল্কা। আর যেকোনো ডিজাইনের ছাঁচে ফেলা যায় একে। যেমন— স্যামসাংয়ের গ্যালাক্সি এস৬ এজের বাঁকানো ডিসপ্লে।

আগামী বছরের শুরুতে ওএলইডি-সংবলিত আইফোন আনার পরিকল্পনা করছে মার্কিন আইফোন নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। অ্যাপলের পণ্য পরিকল্পনায় সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, বৈশ্বিক অর্থনৈতিক মন্দা সত্ত্বেও আইফোন বিক্রি বাড়াতে নতুন ফিচার উদ্ভাবনে গুরুত্ব দেয়া হচ্ছে। এর অংশ হিসেবেই ওএলইডি ব্যবহারের পরিকল্পনা। আর জোর প্রতিযোগিতা থাকায় এক্ষেত্রে অ্যাপল কোনোভাবেই স্যামসাংয়ের ওপর নির্ভর করতে সম্মত নয়। সিগমা ইন্টেলের ভাইস প্রেসিডেন্ট লিসা লির ভাষ্যে, অ্যাপল ওএলইডি ব্যবহার শুরু করলে তাদের ডিসপ্লে প্যানেল সাপ্লাই চেইন একটি বড় সমস্যা হয়ে দাঁড়াবে।

ভবিষ্যত্ পণ্য নিয়ে এখনই কোনো মন্তব্য সম্ভব নয় বলে জানিয়েছেন অ্যাপলের নাম প্রকাশে অনিচ্ছুক মুখপাত্র। ফক্সকনও বিষয়টি নিয়ে কথা বলতে অস্বীকৃতি জানায়।

মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানটির উত্কৃষ্ট সাপ্লাই চেইন ব্যবস্থাপনা সম্পর্কে প্রায় সবাই ওয়াকিবহাল। কোম্পানি প্রতিটি উপকরণের ঘাটতি এড়ানোর পাশাপাশি দাম কম রাখতে বেশ কয়েকটি সরবরাহকারী ব্যবহার করে থাকে। আইফোন স্ক্রিনের জন্য অ্যাপল তিনটি ভেন্ডরের ওপর নির্ভরশীল— জাপান ডিসপ্লে ইনকরপোরেশন, শার্প ও এলডি ডিসপ্লে। কিন্তু ওএলইডির ক্ষেত্রে পরিস্থিতি খানিকটা জটিল হয়ে উঠবে। কারণ স্মার্টফোনের জন্য এখন ওএলইডি ডিসপ্লে বেশি পরিমাণে উত্পাদন করছে একমাত্র স্যামসাং। এ পণ্য উত্পাদনে জাপান ডিসপ্লে ও এলজি ঝুঁকলেও পরিসর উল্লেখযোগ্য হারে বাড়েনি। শার্প এখন ওএলইডি ডিসপ্লে উত্পাদন করছে না। কিন্তু অদূর ভবিষ্যতে এ নিয়ে ভাবতে পারে বলে জানান বের্নস্টেইন রিসার্চের প্রযুক্তি বিশ্লেষক আলবের্তো মোয়েল। তার মতে, ওএলইডি উত্পাদন প্রক্রিয়ার প্রথম ধাপটা প্রচলিত ধারার ডিসপ্লে তৈরির মতোই। বিশ্লেষকরা বলেন, এলসিডি ডিসপ্লের তুলনায় বেশি সুবিধাজনক হওয়ায় ওএলইডিতে ঝুঁকছে হ্যান্ডসেট ডিভাইস নির্মাতা প্রতিষ্ঠানগুলো। ওএলইডি ডিসপ্লেতে পৃথক পিক্সেল রয়েছে। এছাড়া ব্যাকলাইটের অভাব মানে অনেক বেশি জ্বালানি সাশ্রয়ী এটি। তবে ওএলইডির কিছু ঘাটতিও রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য অস্পষ্ট ডিসপ্লে। আবার অনেক ক্ষেত্রে উচ্চ ব্যয়ের কারণও হয়ে দাঁড়ায় ওএলইডি।

ফক্সকনের জন্য ডিসপ্লে ব্যবসায় নামার সুযোগ করে দিচ্ছে শার্প। বিশ্বের বেশির ভাগ আইফোন অ্যাসেম্বল করে থাকে ফক্সকন। বণিকবার্তা।