সফলদের ছুটির দিন…

downloadসাপ্তাহিক ছুটি, কর্মমুখর জীবনে খানিকটা নীরব সময় কাটানো বা সপ্তাহের বাকি দিনগুলোর জন্য নিজেকে প্রস্তুত করতে গুরুত্বপূর্ণ। যদিও মানুষভেদে সাপ্তাহিক ছুটির দিনের গুরুত্ব ভিন্ন। এমন অনেকে আছেন, যাদের কাছে সাপ্তাহিক ছুটি এক ধরনের রূপকথা। সাপ্তাহিক ছুটির দিনে প্রযুক্তি খাতের সফল ব্যক্তিরা কে কি করেন, তা নিয়ে আজকের আয়োজন—

বিল গেটস : মার্কিন সফটওয়্যার নির্মাতা কোম্পানি মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটসের পরিচিতি সবারই জানা। ইচ্ছাশক্তিকে সম্বল করে একান্ত প্রচেষ্টায় মাইক্রোসফটকে এ পর্যন্ত নিয়ে এসেছেন তিনি। মাইক্রোসফটের কল্যাণে এখন অঢেল সম্পদের মালিক গেটস। সাপ্তাহিক ছুটি মূলত মেয়ের ঘোড়ায় চড়ে দৌড়ানো এবং পুরনো সংস্কৃতির বেশকিছু মজা করার দৃশ্য দেখে কাটান। তিনি বলেন, ২০ বছর আগে সাপ্তাহিক কর্মদিবসের প্রতিটি দিন আমি একটানা অফিসে কাটিয়েছি। ওই সময় সে সামর্থ্য ছিল। কিন্তু এখন নিজের মধ্যে এক ধরনের সরলতা কাজ করে। তাই বিষয়টি নিয়ে দ্বিতীয়বার ভাবি না।

জ্যাক ডরসি : মাইক্রোব্লগিং সাইট টুইটার ও মোবাইল পেমেন্ট কোম্পানি স্কয়ারের সহপ্রতিষ্ঠাতা ও সিইও জ্যাক ডরসি। মার্কিন এ কম্পিউটার প্রোগ্রামার একই সঙ্গে দুই প্রতিষ্ঠানের ব্যবসা দেখাশোনা করেন। ভাষ্যমতে, প্রতিটি দিনের জন্য নির্দিষ্ট একটি থিম দিয়ে থাকেন তিনি। ফলে প্রতিদিনের কাজ সহজে মনে করা ও গুরুত্ব দিতে পারেন। সাপ্তাহিক ছুটির শনিবার তিনি ভ্রমণ করতে পছন্দ করেন। রোববার মূলত বিভিন্ন দিকনির্দেশনা বিষয়ে ভাবা, প্রতিক্রিয়া ও গৃহীত পদক্ষেপ বাস্তবায়নের কৌশল এবং সপ্তাহের বাকি দিনগুলোর জন্য মানসিকভাবে তৈরি হন।

ল্যারি এলিসন : এন্টারপ্রাইজ ও ক্লাউড কম্পিউটিং সফটওয়্যার কোম্পানি ওরাকল করপোরেশনের সহপ্রতিষ্ঠাতা ও সাবেক সিইও ল্যারি এলিসন। বর্তমানে প্রতিষ্ঠানটির প্রধান প্রযুক্তি কর্মকর্তা (সিটিও)। এলিসন তার উদ্ধত ব্যক্তিত্বের কারণে বিখ্যাত। ব্যবসা থেকে দৈনন্দিন জীবন সবকিছুতেই জয়ের অভীপ্সা তাড়িয়ে বেড়ায় তাকে। যে কাজটি করেন, সেটিতে নিজের আধিপত্য বজায় রাখতে চান তিনি। সিদ্ধান্তের বিষয়ে নির্বাহীদের ওপর বেশি একটা নির্ভরশীল নন এলিসন। মূলত এ কারণে সাপ্তাহিক ছুটি বলে তার ব্যক্তিগত জীবনে কিছু নেই। তবে এর মধ্যেও ভ্রমণ পছন্দ করেন তিনি।

রিচার্ড ব্র্যানসন: ভার্জিন গ্রুপের প্রতিষ্ঠাতা স্যার রিচার্ড চার্লস নিকোলাস ব্র্যানসন। বছরের অর্ধেকটা সময় তিনি ব্যবসার প্রয়োজনে পৃথিবীর একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে ভ্রমণ করেই কাটিয়ে দেন। সাপ্তাহিক ছুটির দিন বলে কিছু নেই তার জীবনে। বাকি সময় নিজস্ব ক্যারিবিয়ান দ্বীপ ‘নেকার’-এ অতিবাহিত করেন। ব্র্যানসন সম্প্রতি টেলিগ্রাফকে বলেন, আমি জানি যে আমার এটা করা ঠিক নয়, কিন্তু এখনো শুক্রবার রাতে পার্টিতে অংশ নিতে পছন্দ করি। অবসর দিনগুলোয় দেরিতে ঘুমালেও খুব সকালে ঘুম থেকে উঠি এবং দ্বীপজুড়ে সাঁতার কাটি। প্রতিটা বিকাল এ দ্বীপেই কাটানো হয়। পাশাপাশি সন্তানদের সঙ্গে দাবা খেলতেও পছন্দ করেন।

এলন মাস্ক : মহাকাশ ভ্রমণ সংস্থা স্পেসএক্সের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এলন রিভ মাস্ক। দক্ষিণ আফ্রিকান বংশোদ্ভূত একজন প্রকৌশলী, কানাডিয়ান-আমেরিকান ব্যবসায়ী ও বিনিয়োগকারী তিনি। পাঁচ সন্তনের জনক এলন মাস্ক সাপ্তাহিক ছুটির দিন সন্তানদের সঙ্গেই কাটান। তিনি বলেন, সপ্তাহজুড়ে বিভিন্ন কাজের চাপে অনেকটাই হাঁপিয়ে ওঠেন। শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বিভিন্ন মিটিংয়ে অংশ নেয়া, কর্মপন্থা নির্ধারণ করা, বিশেষ কোনো বিষয়ে ই-মেইল পাঠানোর মাধ্যমে প্রয়োজনীয় নির্দেশনা দেয়া। সাপ্তাহিক ছুটিতে সন্তানদের সঙ্গে সময় অতিবাহিত করে সব ক্লান্তি কাটিয়ে ওঠেন মাস্ক।বণিক বার্তা