Search
Close this search box.
Search
Close this search box.

দ. কোরিয়ার নিয়মিত ও অনিয়মিত শ্রমিকদের মজুরি ব্যবধান ভয়াবহ

গত বছরে দক্ষিণ কোরিয়ার নিয়মিত শ্রমিকদের গড় মাসিক মজুরি ১ লাখ ২৩ হাজার উওন (১০৪ দশমিক ২৯ ডলার) বেড়েছে। কিন্তু দেশটির ক্রমবর্ধমান অনিয়মিত শ্রমিকের মজুরি বেড়েছে মাত্র ৪৪ হাজার উওন (৩৭ দশমিক ৩১ ডলার)। খবর কোসুনিলবো।

দক্ষিণ কোরিয়ায় এ প্রবণতা দেশটির নিয়মিত ও চুক্তিভিত্তিক শ্রমিকদের মধ্যে বিশাল ব্যবধান নির্দেশ করছে। এছাড়া আরো বেশি সংখ্যক মানুষ যথাযথ সুবিধা ও চাকরির নিরাপত্তাসহকারে নিয়মিত কাজে অংশগ্রহণের সুযোগ পাবে সে আশাও নিরাশায় পরিণত হচ্ছে।

chardike-ad

সরকারি পরিসংখ্যান দফতর স্ট্যাটিস্টিকস কোরিয়া বৃহস্পতিবার জানিয়েছে, এ বছরের মার্চে নিয়মিত শ্রমিকদের গড় মাসিক বেতন দাঁড়িয়েছে ২৮ লাখ ৪০ হাজার উওন (২ হাজার ৪০৮ ডলার)। অন্যদিকে অনয়িমিত শ্রমিকদের মজুরি দাঁড়িয়েছে ১৫ লাখ ১০ হাজার উওনে ( ১ হাজার ২৮০ ডলার)। তাদের মধ্যে মজুরির ব্যবধান দাঁড়িয়েছে ১৩ লাখ ৩০ হাজার উওন (১ হাজার ১২৮ ডলার)। মজুরি ব্যবধান এক বছর আগের ১২ লাখ ৫০ হাজার উওন থেকে ৬ দconstruction-workers-in-singapore_1শমিক ৩ শতাংশ সম্প্রসারিত হয়েছে, যা দেশটির জিডিপি প্রবৃদ্ধি ও মূল্যস্ফীতির দ্বিগুণ।

যদি লিঙ্গ, বয়স ও শিক্ষাগত মাত্রার পার্থক্য উপেক্ষা করা হলে নিয়মিত ও অনিয়মিত শ্রমিকদের মজুরি ব্যবধান ১ দশমিক ৪ শতাংশীয় পয়েন্ট সংকুচিত হয়ে ১০ দশমিক ৬ শতাংশে দাঁড়িয়েছে বলে স্ট্যাটিস্টিকস কোরিয়া জানিয়েছে। তবে বাস্তবে এ দু ধরনের শ্রমিকদের আয়ের ব্যবধান বেড়েই চলেছে।

এ ব্যবধান শুধু বেতনের মধ্যেই সীমাবদ্ধ নয়। দক্ষিণ কোরিয়ায় নিয়মিত শ্রমিকদের গড় কর্মসংস্থানের সময়কাল ৮৭ মাস থেকে বেড়ে ৮৯ মাস হয়েছে। অন্যদিকে অনিয়মিত শ্রমিকদের সময়কাল ২৯ মাসেই স্থির রয়েছে। এর পেছনের বড় কারণ একটি শ্রমবিধিতে এসব অনিয়মিত শ্রমিকদের ৩ বছর পর নিয়মিত করার জন্য বলা হয়েছে। এ বিধিটির সুবিধা নিয়ে নিয়মিত করার পরিবর্তে কোম্পানিগুলো চুক্তিভিত্তিক শ্রমিকদের চাকরিচ্যুত করে এবং পরে আবার নিয়োগ দিয়ে থাকে।

নিয়মিত কর্মী যারা বোনাস পান, তাদের অনুপাত ৮৪ দশমিক ৪ শতাংশ থেকে বেড়ে ৮৬ দশমিক ১ শতাংশ হয়েছে। পাশাপাশি চুক্তিভিত্তিক ও অস্থায়ী শ্রমিকদের ক্ষেত্রে এ অনুপাত ৪০ দশমিক ৭ শতাংশ থেকে সংকুচিত হয়ে ৪০ শতাংশ হয়েছে। এছাড়া রাষ্ট্রীয় অবসর পরিকল্পনার জন্য আবেদনকারী নিয়মিত শ্রমিকের অনুপাত ১ দশমিক ২ শতাংশীয় পয়েন্ট বেড়ে ৮৩ দশমিক ২ শতাংশ হয়েছে। বিপরীতে অনিয়মিত শ্রমিকদের অনুপাত দশমিক ২ শতাংশীয় পয়েন্ট কমে ৩৭ দশমিক ৫ শতাংশ হয়েছে।

এদিকে দক্ষিণ কোরিয়ায় অনিয়মিত শ্রমিকের সংখ্যা ২০১৩ সালের ৫৭ লাখ ৩০ হাজার থেকে বৃদ্ধি পেয়ে এ বছর ৬১ লাখ ৫০ হাজার হয়েছে।