Search
Close this search box.
Search
Close this search box.

সমুদ্রতলে কেবল নির্মাণ করবে মাইক্রোসফট ও ফেসবুক

আটলান্টিক মহাসমুদ্রের নীচ দিয়ে ৬ হাজার ৬০০ কিলোমিটার দীর্ঘ কেবল যৌথভাবে নির্মাণ করবে মাইক্রোসফট ও ফেসবুক। যুক্তরাষ্ট্রের সঙ্গে ইউরোপের সংযোগ স্থাপনেই এ উদ্যোগ। এ কেবলের মাধ্যমে দুই প্রযুক্তি প্রতিষ্ঠানের গ্রাহকরা উচ্চ গতিসম্পন্ন ইন্টারনেট ও ক্লাউড সেবা পাবেন। খবর পিটিআই।

download (7)

chardike-ad

মাইক্রোসফট ও ফেসবুকের বিবৃতি অনুযায়ী, কেবলে ব্যান্ডউইডথ প্রতি সেকেন্ডে থাকবে ১৬০ টেরাবিটস। এ কার্যক্রম পরিচালিত হবে টেলক্সিয়াস এর মাধ্যমে। এটি টেলিফোনিকার একটি ইউনিট। ৬ হাজার ৬০০ কিলোমিটারের কেবলটি ভার্জিনিয়া সমুদ্রসৈকত থেকে শুরু হয়ে শেষ হবে স্পেনের বিলবাওয়ে।  বিবৃতিতে আরো বলা হয়, এ নতুন কেবল মাইক্রোসফট, ফেসবুক ও তাদের গ্রাহকদের জন্য ক্লাউড সেবা গ্রহণ সহজ হবে। এছাড়া ইন্টারনেটের গতিও বাড়বে উল্লেখযোগ্য হারে। চলতি বছরের আগস্টে এ কেবল নির্মাণ কাজ শুরু হতে যাচ্ছে। ২০১৭ সালের অক্টোবর নাগাদ কাজ শেষ হবে এমনটিই আশা সংশ্লিষ্টদের। আগামী প্রজন্মের ইন্টারনেট অবকাঠামো উন্নয়নের লক্ষ্যে দুই মার্কিন প্রতিষ্ঠানের যৌথ কার্যক্রম এটি।

২০০৭ সালে ফেসবুকের শেয়ার কিনেছিল মাইক্রোসফট। এরপর প্রযুক্তি বিশ্বের দুই মহারথী বেশ কিছু কাজ করেছে একসঙ্গে। আটলান্টিকের বুকে নির্মাণ হতে যাওয়া কেবলটির নামকরণ হয়েছে ‘মারিয়া’। এ স্প্যানিশ শব্দটির অর্থ টাইড, অর্থাত্ স্রোতে ভেসে যাওয়া।