Search
Close this search box.
Search
Close this search box.

উত্তর কোরিয়া পারমাণবিক শক্তিধর নয়

উত্তর কোরিয়ার পারমাণবিক শক্তি টেকসই না বলে উল্লেখ করেছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক গুন হে। ১৯৫০ থেকে ১৯৫৩ সালে কোরিয়া যুদ্ধের ৬৬তম বার্ষিকী উপলক্ষে শুক্রবারে ইয়নহাপের এক প্রতিবেদনে এ কথা জানা যায়। প্রেসিডেন্ট পার্ক সতর্ক করে বলেন, উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্রের উন্নয়ন অব্যাহত থাকলে রাষ্ট্র শাসনও টেকসই হবে না।
পার্ক আরও বলেন, “আন্তর্জাতিক সম্প্রদায় উত্তর কোরিয়াকে পরমাণু শক্তিচ্যুত করার জন্য সর্বসম্মত আহ্বান জানাবে”। সাম্প্রতিক সময়ে উত্তর কোরিয়া মুসুদান ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের পর সিউলের উপর সতর্কতা জারি করা হয়েছে এবং এটা দক্ষিণ কোরিয়ার জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হিসাবে ধরা হচ্ছে।

এ প্রসঙ্গে পার্ক আরও বলেন, ”মার্কিন যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়া একযোগে কোরিয়া যুদ্ধে নিহতদের সম্মান এবং স্মৃতিরক্ষার্থে সম্ভাব্য সবকিছু করবে”। তার মতে, উত্তর কোরিয়া বুঝতে পেরেছে যে পারমাণবিক অস্ত্রের পরীক্ষা থামিয়ে দিলে তাদের শাসন টিকিয়ে রাখতে পারবে না।

chardike-ad

পার্ক আরও বলেন, “উত্তর কোরিয়া তাদের পারমাণবিক শক্তি হিসেবে দাবি করে, যেন আন্তর্জাতিক সম্প্রদায় তাদের নিয়ে আলোচনা করে”। শুক্রবার একটি প্রতিবেদনে যৌথ ঘোষণায় উত্তর কোরিয়া চতুর্থ পারমাণবিক পরীক্ষার নিন্দা এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞার সিদ্ধান্ত বাস্তবায়নের অঙ্গীকার পুনর্ব্যক্ত করা হয়।