Search
Close this search box.
Search
Close this search box.

কুলির চাকরি পেতে এমফিল-স্নাতকধারীদের আবেদন!

download (17)কুলি পদের চাকরিতে নিয়োগ হবে। এ জন্য চতুর্থ শ্রেণি পাসই যথেষ্ট ছিল। কিন্তু আবেদন করেছেন এমফিল, স্নাতকোত্তর ও স্নাতকধারীরা। ফলে ক্লাস ফাইভে যারা উঠতে পারেনি, তারাও আগামী আগস্টে অনুষ্ঠেয় এ পদের নিয়োগ পরীক্ষায় উচ্চশিক্ষিতদের সঙ্গে অংশ নেবেন।

ভারতের মহারাষ্ট্র পাবলিক সার্ভিস কমিশন (এমপিএসসি) রাজ্যস্তরে এ লিখিত পরীক্ষা নেবে। ডি গ্রেডের পোস্টের জন্য দুই হাজার ৪২৪ জন আবেদন জমা দিয়েছেন।

chardike-ad

ভারতের বার্তা সংস্থা প্রেস ট্রাস্ট ইন্ডিয়ার (পিটিআই) বরাত দিয়ে গতকাল সোমবার ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

এমপিএসসি সচিব রাজেন্দ্র মাংরুলকর পিটিআইকে বলেন, ‘কুলি পদের চাকরিতে নিয়োগের জন্য আবেদন চাওয়া হয়। আমরা দুই হাজার ৪২৪ জনের আবেদন পেয়েছি। এর মধ্যে পাঁচজন এমফিল, ১০৯ জন ডিপ্লোমা ও ২৫৩ জন স্নাতকোত্তর করেছেন। আর বাকিদের মধ্যে ৯৮৪ জন স্নাতক, ৬০৫ জন দ্বাদশ, ২৮২ জন দশম শ্রেণি ও ১৭৭ জন দশম শ্রেণির নিচের ক্লাস পর্যন্ত পড়েছেন।’

প্রতিবেদনে বলা হয়, ২০১৫ সালের ডিসেম্বরে কুলির পাঁচটি শূন্য পদের জন্য বিজ্ঞাপন দিয়েছিল এমপিএসসি। ১৮ থেকে ৩৩ বছরের মধ্যে যাঁদের বয়স, তাঁরা এ পদের জন্য যোগ্য বলে জানানো হয়।  নিয়োগের পরীক্ষায় আবেদনকারীদের প্রাথমিক কিছু গণিত ও ভাষাগত দক্ষতার পরীক্ষা নেওয়া হবে।

এমপিএসসির এক কর্মকর্তা আক্ষেপের সুরে বলেন, ‘কেন একজন ডিগ্রিধারী কুলি হতে চান? বেকারত্বের কারণে তাঁরা হয়তো ভাবছেন, কোনো কিছু না করার থেকে কিছু একটা করা অন্তত প্রয়োজন।’