Search
Close this search box.
Search
Close this search box.

ফেসবুকের নিয়ন্ত্রণ থাকছে জাকারবার্গের হাতেই

facebookফেসবুকের উপর পূর্ণ নিয়ন্ত্রণের ক্ষমতা থাকছে মার্ক জাকারবার্গের হাতেই। শুধু তাই নয়, আজীবন এই নিয়ন্ত্রণ ক্ষমতা নিয়ে সামাজিক যোগাযোগ জায়ান্টের সাথে জড়িতও থাকছেন তিনি।
নতুন করে ৫ দশমিক ৭ মিলিয়ন ক্লাস সি শেয়ার তৈরির প্রস্তাবনায় অনুমোদন দিয়েছেন ফেসবুকের শেয়ার হোল্ডাররা। আর এতে এই ক্ষমতা পাচ্ছেন জাকারবার্গ।
সোমবার ফেসবুক শেয়ারহোল্ডারদের বার্ষিক সভায় এই অনুমোদন দিয়েছে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ।
নতুন সিদ্ধান্ত অনুযায়ী, ভোটের ক্ষেত্রে পূর্ণ নিয়ন্ত্রণের ক্ষমতা দেয়া হয়েছে জাকারবার্গকে। পাশাপাশি, স্ত্রী প্রশ্চিলা চ্যানকে সাথে নিয়ে জনকল্যাণমূলক কাজে জড়ানোরও সুযোগ দেয়া হয়েছে তাকে। এবং, এক্ষেত্রে তার নিয়ন্ত্রণ ক্ষমতায় কোনো প্রভাব পড়বে না বলেও নতুন নিয়মে সুযোগ রাখা হয়েছে।
গত বছর ডিসেম্বরে জাকারবার্গ জানান, ফেসবুকের ৯৯ শতাংশ শেয়ার তিনি জনকল্যাণে ব্যয় করতে চান।
ক্লাস সি শেয়ার তৈরির কারণে ‘নন-ভোটিং স্টক’ বিক্রি করতে পারবেন জাকারবার্গ। আবার, ক্লাস এ ও ক্লাস বি শেয়ারের ক্ষেত্রে ভোট নিয়ন্ত্রণও করতে পারবেন তিনি। আর এই ক্ষমতাই তাকে ফেসবুক নিয়ন্ত্রণের সুযোগ দেবে।
বর্তমানে ফেসবুকের ৪০ লাখ ক্লাস এ শেয়ার ও ৪১ কোটি ৯০ লাখ ক্লাস বি শেয়ারের মালিক জাকারবার্গ। সেজন্য ভোটের ক্ষেত্রে তার নিয়ন্ত্রণ ৫৩.৮।
সভায় ফেসবুকের পরিচালকেরা পুনর্নির্বাচিত হয়েছেন। তাঁদের মধ্যে রয়েছেন মার্ক অ্যান্ড্রেসেন ও পিটার থায়েল।
চলতি মাসের শুরুতে ফেসবুকের ভবিষ্যতের ব্যবস্থাপনা নিয়ে এক বৈঠকে ভোটের ক্ষেত্রে জাকারবার্গের নিয়ন্ত্রণ কমানোর পক্ষে প্রস্তাব আনে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ। তখন গুঞ্জন উঠে, আগামী দিনগুলোতে ফেসবুকের উপর নিয়ন্ত্রণ কমতে পারে জাকারবার্গের। সূত্র- দ্য ভেঞ্চারবিট।