Search
Close this search box.
Search
Close this search box.

এবার হুয়াওয়ের বিরুদ্ধে স্যামসাংয়ের মামলা

downloadপেটেন্ট লঙ্ঘনের অভিযোগে এশিয়ার দুই শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠান স্যামসাং ও হুয়াওয়ের মধ্যকার দ্বন্দ্ব বেশ পুরনো। এ বিষয়ে আবার নতুন করে আলোচনায় এসেছে প্রতিষ্ঠান দুটি। এবার অবৈধভাবে পেটেন্ট ব্যবহারের জন্য হুয়াওয়ে টেকনোলজিস কোম্পানির বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে স্যামসাং ইলেকট্রনিকস কোম্পানি। খবর ইকোনমিক টাইমস।

বেইজিংয়ের মেধাস্বত্ব আদালতে এ মামলা দায়ের করেছে দক্ষিণ কোরীয় প্রযুক্তি প্রতিষ্ঠান স্যামসাং। মামলায় অবৈধভাবে পেটেন্ট ব্যবহারের জন্য ২৪ দশমিক ১ মিলিয়ন ডলার (১৬১ মিলিয়ন ইউয়ান) ক্ষতিপূরণ চাওয়া হয়েছে। অভিযোগে বলা হয়েছে, হুয়াওয়ের মেট৮ ও অনার ব্র্যান্ডের স্মার্টফোনসহ আরো কয়েকটি স্মার্টফোনে স্যামসাংয়ের পেটেন্টকৃত প্রযুক্তি অবৈধভাবে ব্যবহার করা হয়েছে। এছাড়া দুটি প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে ও হেংতংদা ডিপার্টমেন্ট স্টোর কোম্পানি বন্ধের আদেশ জারি অনুরোধ জানানো হয়েছে অভিযোগে। হেংতংদা প্রতিষ্ঠানটি হুয়াওয়ের ওইসব স্মার্টফোন উত্পাদন ও বিক্রি করে থাকে।

chardike-ad

শুক্রবার এক বিবৃতিতে স্যামসাংয়ের পক্ষ থেকে জানানো হয়, পেটেন্টগুলোর বৈধ নিবন্ধনকারী অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে বিশ্বস্ততার সঙ্গে আলোচনা করা হয়েছে। আমরা চেয়েছিলাম, আপসের মাধ্যমে এ সমস্যার সমাধান করতে। সেটি সম্ভব না হওয়ায় বাধ্য হয়ে আইনি পদক্ষেপ নিতে হয়েছে স্যামসাংয়ের।

অবশ্য এখনো এ-সংক্রান্ত কোনো আনুষ্ঠানিক অভিযোগ পাওয়া যায়নি বলে জানিয়েছেন হুয়াওয়ের এক মুখপাত্র। তিনি জানান, এ-সংক্রান্ত দলিলগুলো পর্যালোচনা করে উপযুক্ত সময়ে নিজেদের সমর্থন করা হবে। আলোচনার মাধ্যমে মধ্যস্থতা না করা হলে আদালতে এ ধরনের বিতর্কের অবসান ঘটানো একটি কার্যকরী উপায়।

এ ঘটনার দুই মাস আগেই স্যামসাংয়ের বিরুদ্ধে মোবাইল ডিভাইস ও সেলুলার কমিউনিকেশন প্রযুক্তি-সম্পর্কিত পেটেন্ট লঙ্ঘনের অভিযোগ দায়ের করেছিল চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে। গত মে মাসে যুক্তরাষ্ট্র ও চীনের আদালতে দায়ের করা এ মামলা ছিল বিশ্বের শীর্ষ স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাংয়ের বিরুদ্ধে চীনা প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানটির দায়ের করা পেটেন্ট লঙ্ঘন-সংক্রান্ত প্রথম কোনো অভিযোগ।