Search
Close this search box.
Search
Close this search box.

জাকির নায়েকের সহযোগী গ্রেফতার

ভারতের ইসলামবিষয়ক বক্তা জাকির নায়েকের অন্যতম সহযোগী আরশিদ কুরেশিকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। ভারতীয় যুবকদের ধর্মান্তরিত করে মধ্যপ্রাচ্যের জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটে নিয়োগ করার অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে।

জাকির নায়েক প্রতিষ্ঠিত ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন নামক সংস্থার সঙ্গে যুক্ত আরশিদ কুরেশি।

chardike-ad

image_161138_0

মহারাষ্ট্র পুলিশের সন্ত্রাস দমন শাখা এবং কেরালা পুলিশ বুধবার রাতে মুম্বাই শহরের সি-উড এলাকায় যৌথ অভিযান চালিয়ে আরশিদ কুরেশিকে গ্রেফতার করে। তার বিরুদ্ধে ধর্মান্তরিত করে আইএসে যোগ দিতে বাধ্য করার অভিযোগ এনেছেন কেরালা রাজ্যের বাসিন্দা এবিন জ্যাকব।

এবিন জ্যাকবের বোন মরিয়ম ও তার স্বামী বেস্টিন ভিনসেন্ট কিছুদিন ধরেই নিখোঁজ ছিলেন। তাদের নিখোঁজের পেছনে আরশিদ কুরেশির হাত রয়েছে বলে অভিযোগ করেছেন এবিন।

এবিন জ্যাকবের অভিযোগ, তার বোনজামাই বেস্টিনের সঙ্গে যোগাযোগ ছিল আরশিদ কুরেশির। বেস্টিনকে ধর্মান্তরিত করার জন্য জোরাজুরি করতেন তিনি। পরিকল্পনা করে মরিয়ম ও তার স্বামীকে ধর্মান্তরিত করে বাইরে পাঠিয়ে দিয়েছেন বলে দাবি করেন এবিন জ্যাকব।

কেরালা রাজ্যের এরনাকুলাম জেলার পুলিশ কমিশনার কে ভি বিজয়ন বলেন, কিছুদিন আগে একরকম জোর করেই এবিন জ্যাকবকে মুম্বাই নিয়ে যান বেস্টিন ভিনসেন্ট। সেখানে আরশিদ কুরেশির বাড়ির লাইব্রেরিতে চলত মগজ ধোলাই। সেখানে ইসলামকে সব ধর্মের মধ্যে শ্রেষ্ঠ বলে দাবি করতেন কুরেশি। এর পাশাপাশি ভারতীয় নাগরিকরা অধর্মের পথে হাঁটছে বলেও বোঝানো হতো।

সেই মগজ ধোলাইয়ে পা না দিয়ে কেরালায় ফিরে যান এবিন। ফিরেই পুলিশের কাছে আরশিদ কুরেশির বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন তিনি।

পরে কেরালা পুলিশ ও মহারাষ্ট্র পুলিশের সন্ত্রাস দমন শাখা যৌথভাবে অভিযান চালিয়ে জাকির নায়েকের অন্যতম সহযোগী আরশিদ কুরেশিকে গ্রেফতার করে।

পুলিশ কমিশনার কে ভি বিজয়ন আরো বলেন, আরশিদ কুরেশির বিরুদ্ধে অপরাধমূলক ষড়যন্ত্র, বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে বৈরিতা তৈরি এবং ইউএপি আইনে মামলা করা হয়েছে। মহারাষ্ট্র পুলিশের সন্ত্রাস দমন শাখার কর্মকর্তারা জিজ্ঞাসাবাদের পর কুরেশিকে কেরালা নিয়ে যাওয়া হবে।

জাকির নায়েকের সঙ্গে কোনোভাবে যোগাযোগ থাকা এবং পুলিশের হাতে গ্রেফতার হওয়া প্রথম ব্যক্তি হলেন আরশাদ কুরেশি। তার গ্রেফতারের বিষয়ে ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের তরফ থেকে কোনো মন্তব্য করা হয়নি।

ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, আরশাদ কুরেশিকে চার দিনের পুলিশি হেফাজতের নির্দেশ দিয়েছেন আদালত।

গত ১ জুলাই ঢাকার গুলশানে জঙ্গি হামলার পরই গোয়েন্দাদের নজরে আসেন জাকির নায়েক। ধর্ম প্রচারের নামে যুবসমাজকে জঙ্গির দলে নাম লেখাতে তিনি উসকানি দিতেন বলেও অভিযোগ ওঠে।