Search
Close this search box.
Search
Close this search box.

মন্দিরে প্রবেশে বাধা দেওয়ায় ইসলামগ্রহণ

ইসলাম গ্রহণ করা ব্যক্তিদের কয়েকজন
ইসলাম গ্রহণ করা ব্যক্তিদের কয়েকজন ঃ ছবি সংগৃহীত

ভারতের তামিলনাড়ু রাজ্যের একটি গ্রামে মন্দিরে উৎসব চলছিল। ওই মন্দিরে দলিত সম্প্রদায়ের মানুষদের প্রবেশে বাধা দেওয়া হয়। আর ওই ক্ষোভে তারা ইসলাম ধর্ম গ্রহণ করার সিদ্ধান্ত নেয়। এরইমধ্যে ওই প্রদেশের কারুর জেলার ছয়টি পরিবার ইসলাম ধর্ম গ্রহণ করেছে বলে খবর। পাশাপাশি আরো ৫০টি পরিবার ইসলাম ধর্ম গ্রহণ করার ব্যাপারে আগ্রহী হয়ে উঠেছে বলে জানা যায়।

ভারতীয় গণমাধ্যমে প্রকাশ, তামিলনাড়ু রাজ্যের ভেদারনইয়াম ও কারুরগ্রামের দলিত সম্প্রদায়ের মানুষজনকে মন্দিরে প্রবেশ করতে না দেওয়া এবং তাদের মৌলিক অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে বলে অভিযোগ ওঠেছে। দলিত সম্প্রদায়ের মানুষজন জানায়, ভেদারনইয়ামে মহাশক্তি আমমান মন্দিরে একটি উৎসবের সময়ে তাদের ঢুকতে বাধা দেওয়া হয়। আর এ কারণেই তারা ইসলাম ধর্ম গ্রহণ করার সিদ্ধান্ত নেয়।

chardike-ad

এই বিষয়ে তামিলনাড়ুর তাওহিদ জামাতের সাধারণ সম্পাদক আব্দুল রহমান জানিয়েছেন, এরই মধ্যে কারুর গ্রামের ছয়টি দলিত পরিবার ইসলাম ধর্ম গ্রহণ করেছে। বাকি ৫০ টির মতো পরিবার ইসলাম ধর্ম গ্রহণের ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে। তিনি বলেন, ‘আমরা ওদের সব রকম মর্যাদা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছি। তাদের মানবাধিকার ও সামাজিক সম্মান ক্ষুণ্ণ হতে দেওয়া হবে না বলেও আমরা ওদেরকে জানিয়েছি।’

এদিকে ইসলাম ধর্ম গ্রহণ করার পর দলিত জনগোষ্ঠীর এক ব্যক্তি বলেছেন, ‘ভেদারনইয়ামে মহাশক্তি  মন্দিরটি আমাদের পূর্বপুরুষের সাহায্যে তৈরি করা হয়। অথচ এখন এই মন্দিরের কোনো  অনুষ্ঠানেই আর আমাদের অংশগ্রহণ করতে দেওয়া হয় না। এই ব্যাপারে কেউ আমাদের সাহায্য করতে এগিয়েও আসেনি। ফলে আমরা বাধ্য হয়েই ইসলাম ধর্ম গ্রহণ করার সিদ্ধান্ত নেই। ইসলাম ধর্ম গ্রহণ করার ক্ষেত্রে কেউ আমাদের জোর করেনি। আমরা স্বেচ্ছায় ইসলাম ধর্ম গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছি।’

জানা যায়, ওই মন্দিরটি বেশ কয়েক বছর আগে দলিত সম্প্রদায়ের জমিতেই নির্মিত হয়। কিন্তু পরবর্তী সময়ে মন্দিরটিকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়।  খবর এনটিভি অনলাইন।