Search
Close this search box.
Search
Close this search box.

রিও অলিম্পিকে রাশিয়াকে নিষিদ্ধের সুপারিশ

image_160850_0৩১২ জন অ্যাথলিটের বিরুদ্ধে নিষিদ্ধ মাদক সেবনের প্রমাণ পেয়েও কোনো ব্যবস্থা না নেয়ায় আসন্ন রিও অলিম্পিকে রাশিয়াকে নিষিদ্ধ করার সুপারিশ করল ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সি (ওয়াডা)।

সোমবার রাশিয়ার অ্যাথলিটদের ডোপিং এবং সেদেশের সরকার ও অলিম্পিক কমিটির ভূমিকা নিয়ে একটি রিপোর্ট জমা পড়েছে ওয়াডায়। সেই রিপোর্টে বলা হয়েছে, গত চার বছর ধরেই সরকারি প্রশ্রয়ে ডোপিং চলছে রাশিয়ায়। অন্তত ২৮টি অলিম্পিক ইভেন্টে ৩১২টি ক্ষেত্রে ডোপিংয়ের প্রমাণ পাওয়া গিয়েছে।

chardike-ad

কিন্তু রাশিয়ার ক্রীড়া মন্ত্রীর সঙ্গে জড়িত উচ্চপদস্থ কর্তাদের নির্দেশে সংশ্লিষ্ট অ্যাথলিটদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হয়নি।

ডোপিং সংক্রান্ত রিপোর্ট চেপে যাওয়া হয়েছে। অনেক ক্ষেত্রে আবার প্রমাণ নষ্ট করে দেয়া হয়েছে।

এই রিপোর্ট পাওয়ার পরেই ওয়াডা-র প্রেসিডেন্ট ক্রেগ রিডি বলেছেন, রাশিয়ায় সরকারি মদদে ডোপিংয়ের প্রমাণ পাওয়া গিয়েছে। অলিম্পিককে ডোপিং মুক্ত রাখার জন্যই রাশিয়ার বিরুদ্ধে কঠোরতম ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়েছে।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রেসিডেন্ট টমাস বাখ বলেছেন, এই ঘটনা অত্যন্ত দুর্ভাগ্যজনক। ক্রীড়াক্ষেত্রের সততার উপর এটি অভুতপূর্ব আঘাত। মঙ্গলবার তারা বৈঠকে বসবেন। ডোপিংয়ের ঘটনা রেয়াত করা হবে না। কঠোরতম ব্যবস্থা নিতে তারা পিছপা হবেন না।

৫ আগস্ট থেকে শুরু হচ্ছে রিও অলিম্পিক। তার আগে রাশিয়ার অ্যাথলিটদের বিরুদ্ধে ডোপিংয়ের এই প্রমাণ সামনে আসায় ক্রীড়া দুনিয়ায় চাঞ্চল্য সৃষ্টি হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যান্টি ডোপিং সংস্থার প্রধান ট্রেভিস টাইগার্টের দাবি, রাশিয়ার সরকার এবং ক্রীড়াক্ষেত্রে বিপুল পরিমাণে দুর্নীতি চলছে। এই রিপোর্ট তারই প্রমাণ।

মার্কিন অলিম্পিক কমিটির প্রধান স্কট ব্ল্যাকমান বলেছেন, তিনি আগেই রাশিয়ার বিরুদ্ধে ডোপিংয়ের অভিযোগ করেছিলেন। তার সেই দাবিই প্রমাণিত হল।

ওয়াডা সূত্রে জানা গিয়েছে, শেষপর্যন্ত যদি রাশিয়াকে অলিম্পিকে নিষিদ্ধ করা হয়, তাহলে ডোপিংয়ে জড়িত নন এমন অ্যাথলিটদের রাশিয়ার পতাকা ছাড়া রিও-র প্রতিযোগিতায় যোগ দেওয়ার ছাড়পত্র দেওয়া হতে পারে।