Search
Close this search box.
Search
Close this search box.

শেষ হয়ে যাচ্ছে ভিসিআর নির্মাণ

photo-1469250654আশি কিংবা নব্বই দশকের জনপ্রিয় এক প্রযুক্তি ভিসিআর। সিনেমা কিংবা নিজের ক্যামেরায় তোলা ভিডিও, সবকিছু টেলিভিশনের পর্দায় দেখতে সাহায্য করতে পারত একমাত্র ভিসিআরই। তবে প্রযুক্তির উন্নতির সঙ্গে সঙ্গে ভিসিআরের জায়গা দখল করে নিয়েছে ডিভিডি প্লেয়ার, ব্লুরে প্লেয়ার থেকে হালের লাইভ স্ট্রিমিং কিংবা স্মার্ট টিভি।

২০১৬ সালে এসে সবাই ভিসিআর প্রযুক্তি এবং ভিএইচএস টেপের কথা ভুলে গেলেও এক জাপানি প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান কিন্তু এখনো ভিসিআর নির্মাণ করছে! তবে এই ভিসিআর প্রস্তুতকারকরাও এবার ভিসিআরকে বিদায় জানাতে যাচ্ছে। ফুনাই ইলেকট্রিক নামক প্রতিষ্ঠানটি আগামী মাস থেকে পুরোপুরি বন্ধ করে দিচ্ছে ভিসিআর নির্মাণ। অস্ট্রেলিয়ান সংবাদমাধ্যম নিউজ ডটকম ডট এইউ জানিয়েছে এ খবর।

chardike-ad

৩০ বছর ধরে ভিসিআর নির্মাণ করছে ফুনাই ইলেকট্রিক। আর কেন এখন বন্ধ ভিসিআর নির্মাণকে বিদায় জানাচ্ছে ফুনাই, তা ধারণা করা খুব একটা কঠিন কর্ম নয়—বিক্রি কমে যাওয়াই তার প্রধান কারণ! একই সঙ্গে ভিসিআর নির্মাণে প্রয়োজনীয় যন্ত্রাংশের ঘাটতিও একটি কারণ হিসেবে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

বর্তমান সময়ে এসে ভিসিআর বিক্রিতে ঘাটতি আসার পরও গত বছর ফুনাই প্রায় সাড়ে সাত লাখ ভিসিআর বিক্রি করেছে। ব্লুরে ভিডিওর এ যুগে ভিএইচএস টেপের প্লেয়ার বিক্রির এই সংখ্যা সত্যিই বিস্ময়কর।

তবে একসময় ভিসিআরের জমজমাট ব্যবসা করেছে ফুনাই। বিশ্বব্যাপী বছরে দেড় কোটির বেশি ভিসিআর বিক্রি করেছে তারা। উত্তর আমেরিকা ও চীনে অবশ্য তারা সোনাই নামে পরিচিত ছিল।