Search
Close this search box.
Search
Close this search box.

ঋণ না পেলে নিজস্ব অর্থায়নে রামপাল প্রকল্প বাস্তবায়ন

 

sheikh_hasina_pm

chardike-ad

রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা কি পিছিয়ে যাওয়ার লোক? পদ্মাসেতুর অর্থায়ন বিশ্বব্যাংক বন্ধ করেছে, এখন আমরা করছি না?

তিনি বলেন, এক্সিম ব্যাংক রামপাল প্রকল্পে বাংলাদেশকে ঋণ না দেয়ার সিদ্ধান্ত নিলে অন্য বিকল্প মাধ্যমের চেষ্টা করা হবে। তাও না হলে আমরা নিজেদের অর্থায়নেই করব।

শনিবার বিকেলে রামপাল বিদ্যুৎ প্রকল্প নিয়ে গণভবনে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। ১৭৭টি সংগঠন ভারতের এক্সিম ব্যাংককে বলেছে, রামপালে অর্থায়ন না করতে। এ প্রসঙ্গে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর কাছে জানতে চাওয়া হয়।

শেখ হাসিনা বলেন, রামপাল বিদ্যুৎকেন্দ্র নিয়ে কিছু মহল নেতিবাচক মনোভাব ও জনগণের মধ্যে ভীতির সৃষ্টি করছে। এতো দিন অন্তরালে থেকে অপপ্রচারে ইন্ধন যোগালেও পরে থলের বিড়াল বেরিয়ে আসল। সেদিন প্রকাশ্যে সংবাদ সম্মেলন করে অপপ্রচারকারীদের তালিকায় নাম লিখিয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

প্রধানমন্ত্রী বলেন, “নেতিবাচক দৃষ্টিভঙ্গি থাকলে অনেক আগেই তারা (বিএনপি) প্রকাশ করত। হঠাৎ এতদিন পর কেনো…”

তিনি বলেন, সরকার এসেছে সরকার গেছে। বিদ্যুৎ উৎপাদনে কেউই পরিকল্পনা গ্রহণ করেনি। ৯১ সালের পর দুই বার বিএনপি ক্ষমতায় ছিল। কতটুকু বিদ্যুৎ উৎপাদন করতে পেরেছে তা আপনারা দেখেছেন।

“বিএনপি নেত্রী যখন কথা বলেন, তখন আমার কাছে মনে হয়- মায়ের চেয়ে মাসির দরদ বেশি।” বলেন শেখ হাসিনা।

তিনি বলেন, “বিএনপি নেত্রী জনগণকে বিভ্রান্ত করার চেষ্টা করেছেন